Goa: গোয়ায় কাল শপথ মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের, অনুষ্ঠানে উপস্থিত থাকছেন নরেন্দ্র মোদী
Goa CM Pramod Sawant (Photo Credits: Facebook)

বিরোধীদের উড়িয়ে দিয়ে গোয়ার মসনদে ফিরছেন প্রমোদ সাওয়ান্ত। সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে সমস্ত প্রতিষ্ঠান বিরোধী হাওয়াকে পিছনে ফেলে বিজেপি-কে অনায়াসে জিতিয়ে আনেন প্রমোদ। এবার মুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয় ইনিংস শুরু করতে চলেছেন তিনি। আগামিকাল, সোমবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন প্রমোদ সাওয়ান্ত। তাঁর শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সোমবার, সকাল ১১টায় গোয়ার তালিয়াগাওয়ের ডক্টর শ্যামাপ্রসাদ মুখার্জি স্টেডিয়ামে দশ হাজার দর্শকের উপস্থিতিতে হবে এই শপথগ্রহণ অনুষ্ঠান। ক দিন আগে দেশের যে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন হল, সেখানে উত্তরপ্রদেশ, পঞ্জাব সহ চার রাজ্যের মুখ্যমন্ত্রীরা এর মধ্যে শপথ নিয়ে ফেলেছেন। কাল, সোমবার প্রমোদ সাওয়ান্তের শপথ নেওয়া হয়ে গেলেই, পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ আনুষ্ঠানিকভাবে পূর্ণ হবে।

২০১৯ সালে মনোহর পারিক্করের জায়গায় প্রমোদ সাওয়ান্তকে গোয়ার মুখ্যমন্ত্রী পদে বসায় বিজেপি। বিধানসভা নির্বাচনের আগে জোর জল্পনা চলছিল তাঁকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরাতে পারেন নাড্ডা-শাহ-রা। কিন্তু শেষ অবধি প্রমোদের ওপর ভরসা রেখে লাভই হয় বিজেপি-র। ৪০ আসনের গোয়া বিধানসভা বিজেপি ২০টি-তে জিতে ক্ষমতায় ফেরে। ২০১৭-র চেয়ে ২০২২ বিধানসভায় ৭টি বেশি আসনে জেতে বিজেপি। সেখানে কংগ্রেস ১১টি-তে, আম আদমি পার্টি ২টি, আরজিপি ৩টি, মহারাষ্ট্র গোমন্তক পার্টি ২টি ও গোয়া ফরওয়ার্ড পার্টি ও নির্দল ১টি আসনে জেতে। সানকুয়েল কেন্দ্র থেকে প্রমোদ সাওয়ান্ত জেতেন ৬৬৬ ভোটের ব্যবধানে।

প্রমোদ সাওয়ান্ত মন্ত্রিসভায় কারা কারা থাকবেন তা এখনও পরিষ্কার নয়। মুখ্যমন্ত্রী ছাড়া মোট ১১জন মন্ত্রী সর্বাধিক রাখা যেতে পারে। মন্ত্রিসভার সদস্য কারা হতে চলেছেন তা নিয়ে মুখে কুলুপ এঁটেছে বিজেপি-র কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্ব।