Goa: দ্বিতীয়বার গোয়ার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ প্রমোদ সাওয়ান্তের
Goa CM Pramod Sawant (Photo Credits: Facebook)

পানাজি, ২৮ মার্চ: নির্বাচনে বড় জয়ের পর গোয়ার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন প্রমোদ সাওয়ান্ত। তাঁর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মনোহর পারিক্করের পর ২০১৯ সাল থেকে তিনিই রাজ্যের মুখ্যমন্ত্রী আছেন। ক দিন আগে দেশের যে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন হয়, সেখানে উত্তরপ্রদেশ, পঞ্জাব সহ চার রাজ্যের মুখ্যমন্ত্রীরা এর মধ্যে শপথ নিয়ে ফেলেছেন। কাল, সোমবার প্রমোদ সাওয়ান্তের শপথ নেওয়া হতেই, পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ আনুষ্ঠানিকভাবে পূর্ণ হল। ২০১৯ সালে মনোহর পারিক্করের জায়গায় প্রমোদ সাওয়ান্তকে গোয়ার মুখ্যমন্ত্রী পদে বসায় বিজেপি।

বিধানসভা নির্বাচনের আগে জোর জল্পনা চলছিল তাঁকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরাতে পারেন নাড্ডা-শাহ-রা। কিন্তু শেষ অবধি প্রমোদের ওপর ভরসা রেখে লাভই হয় বিজেপি-র। ৪০ আসনের গোয়া বিধানসভা বিজেপি ২০টি-তে জিতে ক্ষমতায় ফেরে। ২০১৭-র চেয়ে ২০২২ বিধানসভায় ৭টি বেশি আসনে জেতে বিজেপি। সেখানে কংগ্রেস ১১টি-তে, আম আদমি পার্টি ২টি, আরজিপি ৩টি, মহারাষ্ট্র গোমন্তক পার্টি ২টি ও গোয়া ফরওয়ার্ড পার্টি ও নির্দল ১টি আসনে জেতে। সানকুয়েল কেন্দ্র থেকে প্রমোদ সাওয়ান্ত জেতেন ৬৬৬ ভোটের ব্যবধানে। ২০০৮ সাল থেকে ভোটের রাজনীতির আঙিনায় পা রাখেন প্রমোদ। কিন্তু জীবনের প্রথম বড় ভোটে হেরে গিয়েছিলেন তিনি।

দেখুন ছবি

এরপর কাজের মানুষের স্বীকৃতি পেয়ে, দলের প্রতি আনুগত্য দেখিয়ে গোয়ার রাজনীতিতে মনোহর পারিক্করের উত্তরসূরি হয়ে ওঠেন। দলের অন্দরেও তাঁর বিরুদ্ধে বিদ্রোহ ছিল। কিন্তু বিরোধীদের মত বিরোধীরাও সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে হেরে যান।

প্রমোদ সাওয়ান্ত মন্ত্রিসভায় কারা কারা থাকবেন তা এখনও পরিষ্কার নয়। মুখ্যমন্ত্রী ছাড়া মোট ১১জন মন্ত্রী সর্বাধিক রাখা যেতে পারে। মন্ত্রিসভার সদস্য কারা হতে চলেছেন তা নিয়ে মুখে কুলুপ এঁটেছে বিজেপি-র কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্ব।