Gujarat Assembly Elections 2022: নির্দল প্রার্থী হওয়ায় দুই প্রাক্তন বিধায়ক-সহ সাতজন নেতাকে বহিষ্কার করল বিজেপি
BJP. (Photo Credits: Twitter)

আমেদাবাদ: টিকিট পাননি তাই দলের নির্দেশ উপেক্ষা করে আসন্ন বিধানসভা নির্বাচনে (upcoming state Assembly elections) নির্দল প্রার্থী (independent candidate) হিসেব মনোনয়ন (nominations) জমা করেছিলেন। এর জেরে রবিবার প্রাক্তন দুই বিধায়ক (former MLAs)-সহ সাতজন নেতাকে (seven leaders) দল থেকে বহিষ্কার (suspended) করল ভারতীয় জনতা পার্টির গুজরাট শাখা (Bharatiya Janata Party)।

স্থানীয় সূত্রে জানা গেছে, ওই সাতজন প্রার্থী সেই সমস্ত আসন থেকে লড়াই করছে যেখানে আগামী পয়লা ডিসেম্বর প্রথম দফার (first phase) ভোট হওযার কথা। গুজরাটের বিজেপি শাখার পক্ষ থেকে যে সাতজনকে বহিষ্কার করা হয়েছে তাঁরা হলেন- ২০১২ সালে কেশোদ বিধানসভা থেকে বিজেপির টিকিটে জয়ী অরবিন্দ লাদানি ও উপজাতিদের সংরক্ষিত নানডোডের বিধায়ক হারশদ ভাসাবা। বিজেপি এবার তাঁদের টিকিট না দেওয়ায় এরা দুজনেই নিজেদের পুরনো আসন থেকে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা করেছেন। এদিকে নানডোড আসনে ডা: দর্শনা দেশমুখ ও কেশোদ আসনে দেভাভাই মালামকে প্রার্থী করেছে বিজেপি।

নির্দল প্রার্থী হওয়ার জন্য ওই দুই বিধায়কের পাশাপাশি আরও বাকি চারজন বহিষ্কৃত বিজেপি নেতা হলেন-কেতন প্যাটেল, ভারত চাভদা, উদয় শাহ ও কারান বারাইয়া। যাঁরা পারডি, রাজকোট, ভেরাভাল ও রাজুলা আসনে নির্দল প্রার্থী হয়েছেন।

বিজেপির তরফে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, দলের তরফে ওই আসনগুলিতে প্রার্থী দেওয়ার পরেও এই নেতারা সেখানে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করেছেন। তাই রাজ্যের বিজেপি সভাপতি সি আর পাটিলের নির্দেশে তাঁদের বহিষ্কার করা হল। কারণ এর আগেই তিনি পরিষ্কার জানিয়ে দিয়েছিলেন দলীয় প্রার্থীর বিরুদ্ধে যে নির্দল প্রার্থী হবেন তাঁদের দল থেকে বহিষ্কার করা হবে। সেই নির্দেশ অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হল।