EVM ROW:ইভিএম প্রতারণা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি
প্রণব মুখার্জি(Photo Credit-File)

২১মে, ২০১৯:‌ ভোট সুসংগঠিত এবং ভাল হয়েছে বলে জানিয়েছেন জানিয়েছিলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি (Pranab Mukerjee)। নির্বাচন কমিশনকে (Election Commission)অভিনন্দন জানিয়ে সোমবার এমনটাই বলেছিলেন তিনি। দাপুটে কংগ্রেস নেতা এবং প্রাক্তন রাষ্ট্রপতির এই বয়ানে একটু হলেও হালে পানি পেয়েছে নির্বাচন কমিশন। কারণ ভোটের আগে থেকেই লাগাতার কমিশনের বিশ্বাসযোগ্যতা নিয়ে যেভাবে বিরোধীরা সরব হয়েছিলেন তাতে নিরপক্ষতার সুনাম রক্ষা করাই সংকটে দাঁড়িয়েছিল কমিশনের।

কিন্তু তারপরেই প্রণব মুখার্জি ইভিএম (EVM) প্রতারণা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। একটি বিবৃতি প্রকাশ করে প্রণব ইভিএমের প্রতারণা নিয়ে উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন,"কমিশনের উচিত অবিলম্বে এই অভিযোগ মিথ্যে প্রমাণিত করা। কারণ ইভিএম রক্ষার দায়িত্ব একমাত্র নির্বাচন কমিশনের হাতেই রয়েছে। এই ধরনের অভিযোগ নির্বাচন কমিশনের বিশ্বাসযোগ্যতা এবং নিরপেক্ষতাকে প্রশ্নের মুখে ফেলে দিচ্ছে। এই গুজব রুখতে কমিশনের উচিত সবরকম পদক্ষেপ করা। "

পুরনো প্রবাদবাক্য স্মরণ করিয়ে দিয়ে প্রাক্তন রাষ্ট্রপতি বলেছেন, ‘‌অদক্ষ কারিগরই নিজের যন্ত্র নিয়ে দোষারোপ করে। এক দক্ষ কারিগর জানেন কীভাবে নিজের যন্ত্রে সুব্যবহার করতে হয়।’

সোমবার একটি বইপ্রকাশ অনুষ্ঠানে গিয়েছিলেন প্রণব। সেখানে কেন্দ্রীয় সংস্থাগুলির বিরুদ্ধে শাসক দলের হয়ে কাজ করার অভিযোগ ইস্যুতে তাঁর মত, নির্বাচন কমিশন সহ দেশের বাকি সংগঠনগুলি বহু বছর ধরে মানুষের আস্থা অর্জন করে গড়ে উঠেছে। সেগুলি দীর্ঘদিন ধরে দেশকে পরিষেবা দিয়ে আসছে। দেশে গণতন্ত্রকে সফল করার পিছনে নির্বাচন কমিশন এবং প্রথম নির্বাচন অফিসার সুকুমার সেন থেকে শুরু করে আজকের নির্বাচন অফিসারদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন প্রণব মুখার্জি।