Chhattisgarh CM Bhupesh Baghel: রাজ্যকেও যদি সমান টাকা দিতে হয় তাহলে প্রকল্পের নাম শুধু কেন্দ্র কেন ঠিক করবে? ভিডিয়োতে শুনুন ভূপেশ বাঘেলের বক্তব্য
Photo Credits: ANI

রায়পুর: কয়েক বছর আগে থেকেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় দাবিটি তুলেছিলেন। বলেছিলেন, রাজ্য সরকারকেও যদি কোনও প্রকল্পের (scheme) জন্য কেন্দ্রের সমান টাকা দিতে হয় তাহলে কেন্দ্রীয় সরকারের চাপিয়ে দেওয়া নাম মানব না। নাম ঠিক করার অধিকার রাজ্যগুলোকেও দিতে হবে। অনেক কেন্দ্রীয় প্রকল্পের নাম বদলে দেওয়া হয়েছিল পশ্চিমবঙ্গ সরকারের তরফে। যা নিয়ে প্রবল বিতর্ক চলছিল বেশ কিছুদিন। পরে অবশ্য কেন্দ্রের চাপে পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government) নিজেদের অবস্থান থেকে পিছিয়ে আসতে বাধ্য হয়। তবে এখনও বিভিন্ন জনসভা থেকে এই বিষয় নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ শুক্রবার মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamamta Banerjee) সুরেই এই বিষয়ে কেন্দ্রীয় সরকারকে (Central Government) তীব্র আক্রমণ করলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ও কংগ্রেস নেতা ভূপেশ বাঘেল (Chhattisgarh CM & Congress Leader Bhupesh Baghel)।

এপ্রসঙ্গে তিনি বলেন, "আগে কেন্দ্রীয় সরকার বিভিন্ন প্রকল্পের (several schemes) জন্য পুরো টাকা (financial aid) খরচ করত। পরে কেন্দ্রীয় সরকার ৯০ শতাংশ ও রাজ্য সরকারগুলি ১০ শতাংশ করে টাকা দিত প্রকল্পগুলির জন্য। এখন বেশিরভাগ প্রকল্পগুলিতেই ৫০ শতাংশ করে টাকা দেয় কেন্দ্র ও রাজ্য। যখন কেন্দ্রীয় সরকার ৫০ শতাংশ আর রাজ্য ৫০ শতাংশ করে প্রকল্পগুলোর জন্য টাকা দেবে তখন কেন শুধুমাত্র কেন্দ্রই প্রকল্পগুলোর নাম ঠিক করার অধিকার নিজেদের হাতে রাখবে। নাম রাজ্য সরকারগুলোর সঙ্গে আলোচনা (consultation) করেই ঠিক করা উচিত।"