Assam NRC Draft Exclusion List 2019 Released; জাতীয় নাগরিকপঞ্জির নতুন তালিকা থেকে বাদ পড়ল লক্ষাধিক নাম, ফের উত্তেজনা অসমে
এনআরসি (Photo Credits: PTI)

গুয়াহাটি, ২৬ জুন, ২০১৯: এনআরসি(NRC) ইস্যুতে ফের অশান্ত অসম। আবার তালিকা থেকে বাদ পড়ল লক্ষাধিক বাসিন্দার নাম। জুলাই মাসে দ্বিতীয় দফার এনআরসি বা জাতীয় নাগরিকপঞ্জির তালিকা প্রকাশ হওয়ার কথা। তার আগে খসড়া তালিকা প্রকাশ করা হয়। দেখা গিয়েছে  প্রায় ১ লক্ষ ২ হাজার ৪৬২ জনের নাম। গত বছর এই নামগুলি জাতীয় নাগরিকপঞ্জির তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছিল। ঘটনায় নতুন করে  অসমে (Assam) উত্তেজনা ছড়িয়েছে।

২০১৮ সালের ৩০ জুলাই জাতীয় নাগরিকপঞ্জির (National Register of Citizens) যে খসড়া প্রকাশ করা হয়েছিল, সেখানে ২.‌৯ কোটি মানুষের নাম অন্তর্ভূক্ত হয়েছিল। যেখানে মোট আবেদন করেছিলেন ৩.‌২৯ কোটি মানুষ। তখন ৪০ লক্ষ মানুষের নাম বাদ পড়া নিয়ে জোর বিতর্ক তৈরি হয়েছিল।

এবার জাতীয় নাগরিকপঞ্জির তালিকা তৈরি করা হয়েছে সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে। চূড়ান্ত এই নাগরিকপঞ্জির তালিকা প্রকাশ করা হবে ৩১ জুলাই।আরও পড়ুন, প্রধানমন্ত্রীর পছন্দের বালাকোট এয়ারস্ট্রাইকের মূল মাথা সামন্ত গোয়েল হলেন IB প্রধান

যাঁরা এই তালিকা থেকে বাদ পড়বেন তাঁদের প্রত্যেককে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হবে বলে খবর। এমনকী কারণটাও জানিয়ে দেওয়া হবে। অনেকেই এই বাদের পেছনে রাজনীতি রয়েছে বলে অভিযোগ করেছেন। বাংলাদেশ থেকে বেআইনি অনুপ্রবেশ করে এখানে তাঁরা বসবাস করতেন বলে পাল্টা অভিযোগ উঠেছে। আপাতত এখন জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে তপ্ত হয়ে উঠেছে অসম।