Over 70 Cows Die In Haryana''s Panchkula: খাবারে বিষক্রিয়া, হরিয়ানার পাঁচকুলায় ৭০টি গোরুর মৃত্যু
গোরু (File Photo)

পাঁচকুলা, ২৮ অক্টোবর: হরিয়ানার (Haryana) পাঁচকুলার (Panchkula) একটি মন্দিরে থাকা গোশালায় ৭০টিরও গোরুর (Cow) মৃত্যু। খাবারে বিষক্রিয়াজনিত কারণেই গোরুগুলির মৃত্যু হয়েছে বলে প্রশাসন জানিয়েছে। পাঁচকুলায় হরিয়ানার পশুপালন ও ডেয়ারি বিভাগের এক কর্তা সাংবাদিকদের জানান, মাতা মনসা দেবী গৌধামে অসুস্থ হয়ে পড়া আরও ৩৩ টি গোরুর চিকিৎসা চলছে। তিনি বলেন, "আমরা জল এবং খাবারের নমুনাগুলি সংগ্রহ করেছি এবং পরীক্ষার রিপোর্ট পেলেই আমরা যে কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারি ... তবে প্রাথমিকভাবে মনে হচ্ছে খাবারে বিষক্রিয়া হয়েছে।"

গোশালার ম্যানেজার রবীন্দ্র চিহগল বলেছেন, মঙ্গলবার সন্ধ্যায় কয়েকটি গোরু অসুস্থ হয়ে পড়ে। এরপর ভেটেরেনারি চিকিৎসককে ডেকে আনা হয়েছিল। আমি যে রিপোর্ট পেয়েছি তা হল খাদ্য বিষের কারণে গোরুগুলি মারা গেছে। তবে একটি বিষয় যা স্পষ্ট যে আমরা যে খাবার দিয়েছি সেই খাবারে বিষ ছিল না। আমরা সন্দেহ করছি যে মন্দির পরিদর্শন করা কিছু ভক্ত খাবার নিয়ে এসেছিল, আর সেগুলি গোরুদের দেওয়া হয়েছিল। সেখান থেকেই বিষক্রিয়া হয়েছে। আরও পড়ুন: Jalandhar: দাউদাউ করে জ্বলছে রামচন্দ্রের কুশপুতুল, ঘটনার তদন্তে পুলিশ

চিহগল জানিয়েছেন, দুটি নির্দিষ্ট শেডে থাকা গোরুগুলি মারা গেছে বা অসুস্থ হয়েছে। তিনি বলেন, "আমাদের মোট সাতটি শেড রয়েছে, যার মধ্যে প্রায় ১ হাজার ৪০০ গোরু রাখা হয়েছে। মাত্র দুটি শেডে মৃত্যুর খবর পাওয়া গেছে। আমাদের দেওয়া খাবারের কারণে যদি বিষক্রিয়া ঘটে থাকে তবে মৃত্যু অনেক বেশি হত।"