Operation Ganga: অপারেশন গঙ্গার' অধীনে এখনও পর্যন্ত ১৭ হাজারের বেশি ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে
Operation Ganga In Ukraine (Photo Credit: Twitter/ANI)

নতুন দিল্লি, ৭ মার্চ: 'অপারেশন গঙ্গার' (Operation Ganga) অধীনে এখনও পর্যন্ত ১৭ হাজার ৪০০-র বেশি ভারতীয় নাগরিককে ইউক্রেন (Ukraine) থেকে ফিরিয়ে আনা হয়েছে। সোমবার একথা জানিয়েছে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রক (Ministry of Civil Aviation)। মন্ত্রক জানিয়েছে, আজ ৭টি বিমানে ১ হাজার ৩১৪ জন ভারতীয়কে এয়ারলিফট করা হয়েছে। কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরন (V Muraleedharan) বলেন, "২০ হাজার ভারতীয় নাগরিকের মধ্যে আমরা ১৬ হাজারের বেশি নাগরিককে সরিয়ে নিতে পেরেছি। প্রায় ৩ হাজার নাগরিক এখনও ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে রয়েছে। সুমি এলাকায় প্রায় ৬০০ জন ছাত্র রয়েছেন। তাঁদেরও দূতাবাস সরিয়ে আনার ব্যবস্থা করছে।"

যুদ্ধবিধস্ত ইউক্রেন থেকে ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনতে কেন্দ্রীয় সরকার 'অপারেশন গঙ্গা' চালু করে। ইউক্রেনের প্রতিবেশী দেশগুলি থেকে বিমান চালানো হচ্ছে। অভিযানে যোগ দিয়েছে ভারতীয় বায়ুসেনার বিমানও। অসামরিক বিমান পরিবহন মন্ত্রক জানিয়েছে, আজ ৪টি বিমান নতুন দিল্লিতে অবতরণ করেছে এবং ২টি মুম্বই পৌঁছেছে। সন্ধ্যায় আরও একটি বিমান আসবে বলে আশা করা হচ্ছে। আগামীকাল, ২টি বিমানে করে সুসেভা থেকে চারশোর বেশি ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হবে। আরও পড়ুন: Russia-Ukraine War: ১০ মার্চ তুরস্কে বৈঠকে বসছেন ইউক্রেন ও রাশিয়ার বিদশমন্ত্রীরা, গলতে পারে বরফ

ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে চলমান অশান্তির মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেন।