Odisha: অসহ্য গরম-তাপপ্রবাহের জেরে বন্ধ করা হল শিক্ষা প্রতিষ্ঠান, বন্ধ অঙ্গনওয়াড়ি কেন্দ্রও
Heatwave | Representational Image | (Photo Credits: PTI)

কলকাতা, ২৬ এপ্রিল: তীব্র গরমে ওডিশায় (Odisha) নাভিশ্বাস উঠে যাওয়ার জোগাড়। সঙ্গে রাজ্যজুড়ে চলছে ব্যাপক তাপপ্রবাহ (Heatwave)। আর এই কারণেই জগন্নাথের রাজ্যে বন্ধ করে দেওয়া হল সব স্কুল, কলেজ। তাপপ্রবাহের হাত থেকে মানুষকে বাঁচাতে নবীন পট্টনায়েকের সরকার চলতি সপ্তাহের পুরোটাই রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

ওডিশায় এবার গরম ঠিক কতটা বেশি পড়েছে, তার একটা নমুনা হল সেখানকার প্রায় সব জেলাতেই তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩-৫ ডিগ্রি বেশি আছে। রাজধানী ভূবনেশ্বরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। ভূবনেশ্বরের মত ওডিশার ২২টি জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপর আছে। ওডিশার আঙ্গুলে তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়েছে। আরও পড়ুন: সুখবর, ৬-১২ বছর বয়সীদের দেওয়া যাবে কোভ্যাক্সিন, ছাড়পত্র কেন্দ্রের

এদিকে,  বাংলাতেও পড়ছে রেকর্ড গরম। টানা ৫৬ দিন ধরে বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গে। আগামী ২ মে’র আগে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই, জানিয়ে দিল হাওয়া অফিস। এমনকী আজ রাজ্যের তিন জেলা পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে চলবে তাপপ্রবাহ (Heat Wave) । আগামী কাল এই তিন জেলার সঙ্গে তাপপ্রবাহ চলবে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ববর্ধমান ও বীরভূমে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গোটা দক্ষিণবঙ্গ যেন ফার্নেস হয়ে যাচ্ছে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বেলা ১১ টা থেকে বিকেল চারটে পর্যন্ত গরম ও রোদ্দুর থাকবে মারাত্মক। এই সময় বাড়ির বাইরে না বেরনোই ভাল, বিশেষ করে বয়স্ক ও শিশুদের ক্ষেত্রে জারি হয়েছে সতর্কতা।

এই পরিস্থিতিতে বেশি পরিমাণে জল পান করার পাশাপাশি তরল খাদ্য খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। আগামী দু’দিন কলকাতার তাপমাত্রাও থাকবে চরমে। এখনই ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই তাপমাত্রা। বৃহস্পতিবার পর্যন্ত এমনটাই চলবে জানিয়েছে আবহাওয়া দপ্তর। এই মাত্রাতিরিক্ত গরম থেকে বাঁচতে রাজ্যের সমস্ত স্কুল সকালে খোলার সরকারি নির্দেশিকা জারি হয়েছে।