Uttarakhand: বহুবিবাহ বন্ধ, সহবাস নথিভুক্তকরণের মধ্যে দিয়ে উত্তরাখণ্ডের অভিন্ন দেওয়ানি বিধিতে আমূল পরিবর্তন!
Uttarakhand CM Pushkar Singh Dhami (Photo Credits: Facebook)

দেশের প্রথম রাজ্য হিসেবে উত্তরাখণ্ডে (Uttarakhand) কার্যকর হতে চলেছে অভিন্ন দেওয়ানি বিধি বা ইউনিফর্ম সিভিল কোড (Uniform Civil Code)। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami) দিওয়ালির পরেই বিধানসভায় বিশেষ অধিবেশন ডেকে তাঁর রাজ্যে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার কথা ঘোষণা করলেন। সূত্রের খবর, বিচারপতি রঞ্জন দেশাইয়ের নেতৃত্বে গঠিত একটি কমিটি আগামী দু এক দিনের মধ্যেই মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট জমা দেবে। শনিবার কমিটির প্রধান বিচারপতি দেশাই জানিয়েছেন, উত্তরাখণ্ডের জন্য অভিন্ন দেওয়ানি বিধির খসড়া তৈরি করা হয়েছে। দ্রুত তা রাজ্য সরকারের কাছে জমা দেওয়া হবে। বিধানসভায় অভিন্ন দেওয়ানি বিধি পাশ হলে তারপর তা আইনে পরিণত হবে।

অভিন্ন দিওয়ানি বিধি অনুযায়ী ধর্ম বা বর্ণ নির্বিশেষে দেশে বাস করা সব নাগরিকের জন্য একটিই অভিন্ন আইন থাকবে। যে সিভিল কোডের মাধ্যমে বিবাহ থেকে বিবাহ বিচ্ছেদ, সম্পত্তি ভাগের মত বিষয়ে সকল নাগরিকরা একটাই নিয়ম মেনে চলবেন। এছাড়া এও জানা যাচ্ছে, কমিটির খসড়ায় সকল ধর্ম নির্বিশেষে পুরুষদের বহুবিবাহ বন্ধ এবং সহবাস নথিভুক্ত করার আইনের কথাও উল্লেখ করা হয়েছে।

বিজেপি সরকার বরাবরই দেশে অভিন্ন দেওয়ানি বিধি আনার পক্ষে। তাই উত্তরাখণ্ডের (Uttarakhand) পর গোয়া (Goa), উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সহ দেশের বিভিন্ন বিজেপি শাসিত রাজ্যে অভিন্ন দেওয়ানি বিধি বা ইউনিফর্ম সিভিল কোড (Uniform Civil Code) চালু হয়ে যাবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। গত বছর উত্তরাখন্ডের বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী ধামি প্রতিশ্রুতি দিয়েছিলেন, বিজেপি ক্ষমতায় এলে সে রাজ্যে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর হবে। ভোটে জয়লাভের পর কথা মত অভিন্ন দেওয়ানি বিধির খসড়া তৈরির জন্যে বিচারপতি রঞ্জন দেশাইয়ের নেতৃত্বে একটি কমিটি গঠন করেছিলেন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি।