UGC Dual Degrees Update: শিথিল হোক দ্বৈত ডিগ্রি অর্জনের নিয়ম, বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশ UGC-র
University Grants Commission

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন শিক্ষার্থীদের জন্যে একই সঙ্গে দ্বৈত ডিগ্রি অর্জনের প্রক্রিয়ায় শিথিলতা আনতে নির্দেশ দিল রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোকে (UGC Dual Degrees Update)। গতবছর এপ্রিল মাসে ইউজিসি (UGC) শিক্ষার্থীদের একই সঙ্গে দ্বৈত ডিগ্রি অর্জনের জন্যে অনুমতি দেয়। আর সেই অনুমতি প্রদানের পর রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর কাছে দ্বৈত ডিগ্রি প্রক্রিয়ায় যেন আরও  শিথিলতা থাকে, সেই নির্দেশই দিয়েছে ইউজিসি (University Grants Commission)।

রাজ্যের সমস্ত উচ্চশিক্ষা প্রতিস্থান গুলোকে একটি নির্দিষ্ট পদ্ধতি তৈরির জন্যে অনুরোধ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। যাতে একই সঙ্গে দ্বৈত ডিগ্রি অর্জনের কোর্স করা শিক্ষার্থীদের (UGC Dual Degrees Update) কাছে আরও সহজ হয়ে যায়।

পূর্বে বেশ কিছু শিক্ষার্থী একই সঙ্গে দ্বৈত ডিগ্রির জন্যে পড়াশুনার ক্ষেত্রে বহু সমস্যার সম্মুখীন হয়েছে। প্রথম কোর্সে ভর্তি হওয়ার পর তাঁরা যখন দ্বিতীয় কোর্সে ভর্তির জন্যে আবেদন করেছে তখন মাইগ্রেশন সার্টিফিকেট, স্কুল ছাড়ার শংসাপত্র নানা কিছু চাওয়া হয়। ফলে উপযুক্ত নথির অভাবে বহু শিক্ষার্থী একই সঙ্গে দ্বৈত ডিগ্রির কোর্স করতে ব্যর্থ হয়েছে। পড়ুয়াদের সমস্যার কথা মাথায় রেখে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন একই সঙ্গে দ্বৈত ডিগ্রি অর্জনের কোর্স আরও শিথিল করার নির্দেশ দিয়েছে বিস্ববিদ্যালয় গুলোকে।