Tripura: ত্রিপুরায় করিডোর এলাকায় ট্রেনের ধাক্কায় বন্যহাতির মৃত্যু, উধাও দাঁত
Elephant Died (Photo Credits: X)

আগরতলা, ১১ জানুয়ারিঃ ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু খবর হামেশাই মিলছে। সেই দুর্ঘটনা এড়াতে রেল এবং বন বিভাগের তরফে একাধিক পদক্ষেপ নেওয়া হলেও ট্রেনের ধাক্কার জেরে হাতির মৃত্যু পুরোপুরি নিয়ন্ত্রণ করা যায়নি এখনও। শনিবার ত্রিপুরার (Tripura) খোয়াই জেলার তেলিয়ামুড়া মহকুমার অন্তর্গত ডিএম পাড়ায় ট্রেনের ধাক্কায় এক বন্যহাতির মৃত্যু হয়েছে। জানা যাচ্ছে, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের ধাক্কায় ৫ বছর বয়সি ওই পুরুষ হাতিটি মারা গিয়েছে। এদিন সকালে স্থানীয়রা রেললাইনের ধারে হাতিটিকে পড়ে থাকতে দেখে খবর দেয় বন দফতরে। বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে মৃত হাতিটিকে উদ্ধার করে ময়নাতদন্তের জন্যে পাঠায়।

তেলিয়ামুড়া বন দফতরের বিট অফিসার তপন সাহা জানান, স্থানীয়দের থেকে খবর পাওয়া মাত্রই তাঁরা ঘটনাস্থলে পৌঁছয়। রেললাইনের ধারে মৃত হাতিটি পড়ে থাকলেও তার মূল্যবান দাঁত উধাও ছিল। মৃত হাতির আশপাশে অনেক খোঁজাখুঁজির পরেও দাঁতের কোনো সন্ধান মেলেনি। চোরাশিকারিরা মৃত হাতির দাঁত নিয়ে পালাতে পারে বলে অনুমান করা হচ্ছে।

উল্লেখ, যে এলাকায় দুর্ঘটনাটি ঘটেছে সেটি হাত করিডোর ছিল। হাতির দল যাতায়াতের জন্যে ওই করিডোর ব্যবহার করে থাকে। ফলে প্রশাসনের তরফে ওই সমস্ত এলাকায় ট্রেনের গতি কম রাখার নির্দেশ থাকে। কিন্তু তা সত্ত্বেও কীভাবে এদিনের এই দুর্ঘটনা ঘটল তা নিয়ে উঠছে প্রশ্ন। এর আগে তেলিয়ামুড়ায় ট্রেনের ধাক্কায় বহু হাতির প্রাণ গিয়েছে।