Tiger Death in Madhya Pradesh: জঙ্গলে মধ্যে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু প্রাপ্তবয়স্ক বাঘের, উঠছে অবৈধভাবে বন্যপ্রাণী শিকারের অভিযোগ
ফাইল ফটো (Photo Credits: IANS)

শাহদুল, ২৫ নভেম্বরঃ জঙ্গলের মধ্যে ফের বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক প্রাপ্তবয়স্ক বাঘের। জঙ্গল থেকে বেআইনিভাবে বন্যপ্রাণী শিকার করার জন্যে বিদ্যুতের তার লাগিয়েছিলেন স্থানীয় গ্রামবাসীরা। আর সেই বিদ্যুতের তারেই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে ১২ বছরের বাঘের। মধ্যপ্রদেশের (Madhya Pradesh) শাহদুল জেলার বান্ধবগড় জাতীয় উদ্যান সংলগ্ন জৈতপুর বনাঞ্চলে বাঘের মৃত্যুকে কেন্দ্র করে ১১ জন স্থানীয়কে গ্রেফতার করেছে বন দফতরের পুলিশ কর্মীরা।

আরও পড়ুনঃ  জন্মদিনে দুবাই ঘুরতে না গিয়ে যাওয়ায় স্বামীকে সজোরে ঘুষি ক্ষুদ্ধ স্ত্রীর, রক্তের বন্যা, মৃত্যু যুবকের

বৃহস্পতিবার ওই এলাকায় টহল দেওয়ার সময়ে বন দফতর কর্মীদের চোখে পড়ে বাঘের দেহ। কাছে যেতেই দেখেন সেখানে লাগানো হয়েছে বিদ্যুতের তার। আর সেই তারেই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে বাঘটির। এরপরেই চোরাশিকারের অভিযোগ ওঠে। ইতিমধ্যেই ঘটনার সঙ্গে জড়িত ১১ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বন্যপ্রাণী সংরক্ষণ আইনের (Wildlife Protection Act) অধীনে ১১ জন অভিযুক্তের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

২০২২ সালের এক রিপোর্টে প্রকাশিত তথ্য অনুযায়ী, মধ্যেপ্রদেশে মোট বাঘের সংখ্যা দাঁড়িয়ে ৭৮৫। ২০১৮ সালে সেই সংখ্যা ছিল ৫২৬। কর্ণাটকে বাঘের সংখ্যা ৫৬৩। উত্তরাখণ্ড ৫৬০।