PAN card: নাবালক-নাবালিকাদের প্যান কার্ড করবেন কীভাবে? জানুন বিস্তারিত
প্রতীকী ছবি (Photo Credit: Pixabay)

নয়াদিল্লি: আয়কর দপ্তরের (Income Tax Department) পক্ষ থেকে প্যান কার্ড (Pan Card) তৈরির বিষয়ে কোনও বয়সসীমা নির্দিষ্ট করেনি। একজন নাবালক বা নাবালিকার (Minor) প্যান কার্ডের জন্য তাদের বাবা-মা (Parents) বা অভিভাবকরা (guardians) আবেদন জানিয়ে তা তৈরি করতে পারেন।

নাবালক-নাবালিকাদের প্যান কার্ডে যেমন তাদের সই বা ফোটোর দরকার হয় না তেমনি এটাকে পরিচয়পত্র হিসেবে ব্যবহার করা যায় না। সরকারি নিয়ম অনুযায়ী, ১৮ বছর বয়সে পৌঁছনোর পর ওই নাবালক বা নাবালিকা তাদের প্যান কার্ড আপটেড করার জন্য আবেদন জমা করলেই তা আপডেট হয়ে যাবে।

প্রথমে এনএসডিএলের (NSDL) অনলাইন প্যান অ্যাপ্লিকেশন পোর্টালে যেতে হবে। তারপর ৪৯এ ফর্ম ফিলাপ করে তার সঙ্গে নাবালক বা নাবালিকার জন্ম শং সাপত্র ও অভিভাবকদের সাক্ষর আপলোড করতে হবে। এরপর ১০৭ টাকা অনলাইনে জমা দিয়ে ফর্মটি জমা করতে হবে। এরপর আপনি একটি নম্বর পাবেন যা দিয়ে আপনি আবেদন কী পর্যায়ে রয়েছে তা জানতে পারবেন। আর জমা দেওয়া তথ্য খতিয়ে দেখার পর সব ঠিকঠাক থাকলে ১৫ দিনের মধ্যে প্যান কার্ড বাড়িতে পৌঁছে যাবে। ফর্ম ফিলাপের সময় আবেদনের সঙ্গে ঠিকানার প্রমাণপত্র ও অভিভাবকের পরিচয়পত্র জমা দিতে হবে।