Seamless Transactions: চালু হলো ইউপিআই ইন্টারঅপারেবিলিটি, ডিজিটাল লেনদেনে স্টেট ব্যাঙ্কের গ্রিন সিগন্যাল
SBI allows UPI interoperability with digital Rupee (Photo Crdeit: Instagram)

মুম্বই: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ডিজিটাল রুপির সঙ্গে ইউপিআই পেমেন্ট সিস্টেমের লিঙ্ক বাস্তবায়নের কথা ঘোষণা করেছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India-SBI)-র গ্রাহকদের সুবিধা এবং সরাসরি অ্যাক্সেসযোগ্যতা প্রদানই এই সংযোগের প্রধান উদ্দেশ্য। 'eRupee by SBI' অ্যাপ্লিকেশনের মাধ্যমে ব্যবহারকারীদের লেনদেন আরও সহজ করে তুলবে। এখন থেকে যেকোনো ধরনের মার্চেন্ট ‘UPI QR’ কোড স্ক্যান করেই লেনদেন করা যাবে।

ইউপিআই (UPI) পেমেন্ট সিস্টেম ভারতে খুচরা ডিজিটাল পেমেন্টের জন্য ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) হল ভারতের মোবাইল-ভিত্তিক দ্রুত পেমেন্ট সিস্টেম। ইউপিআই পেমেন্টের গ্রহণযোগ্যতাও দিন দিন দ্রুত গতিতে বাড়ছে। RBI-এর খুচরা ডিজিটাল ই-রুপি প্রকল্পে অংশ নেওয়া প্রথম কয়েকটি ব্যাঙ্কের মধ্যে একটি ছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)।

দেখুন ভিডিও

SBI allows UPI interoperability with digital Rupee for seamless transactions

Read @ANI Story | https://t.co/FE357EJNmM#UPI #OnlinePayments #SBI #DigitalRupee #CBDC pic.twitter.com/qmHtWy5Qe4

— ANI Digital (@ani_digital) September 4, 2023

ডিজিটাল রুপিকে পোশাকী ভাষায় সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি (Central Bank Digital Currencies - CBDC) বলা হয়। ২০২২ সালের ১ ডিসেম্বর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক পাইলট প্রোজেক্ট হিসেবে এটি চালু করেছিল৷ তার আগে, ২০২২-২৩ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ভারতের ডিজিটাল কারেন্সির বিষয়ে ঘোষণা করেছিলেন। উল্লেখ্য, সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি (CBDC) হলো, নগদ অর্থের ডিজিটাল সংস্করণ।