Ram Navami Ayodhya Mandir Guidelines: অযোধ্যার রাম মন্দিরে প্রথম রাম নবমী, রামলালার দর্শনে বিশেষ নির্দেশিকা জারি মন্দির ট্রাস্টের
Ram Lalla (Photo Credits: X)

Ram Navami Ayodhya Mandir Guidelines: আগামী ১৭ এপ্রিল রাম নবমী। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) অযোধ্যায় নবনির্মিত রাম মন্দিরে অভিষেকের পর প্রথমবার রাম নবমীতে পূজিত হবেন রামলালা (Ram Lalla)। মন্দিরে চলছে চূড়ান্ত প্রস্তুতি। এদিন মন্দিরে ভক্ত সংখ্যা যে কী সাংঘাতিক হতে চলেছে তা অনুমান করে আগে থেকেই নিরাপত্তার বিষয়ে ব্যবস্থাপনা শুরু করেছে উত্তরপ্রদেশ প্রশাসন। মন্দির চত্বরে অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

প্রথমবার অযোধ্যার রাম মন্দিরে (Ram Mandir) রাম নবমীতে পূজিত হবেন রামলালা। এদিন বিরাট সংখ্যক ভক্তের আগমন হতে চলেছে মন্দিরে। মন্দির কর্তৃপক্ষের তরফে অনুমান, রাম নবমী উপলক্ষ্যে অন্ততপক্ষে ৪ লক্ষ ভক্ত আসতে পারেন সেখানে। রাম নবমীর পবিত্র উৎসবে আগত ভক্তদের সুবিধার্থে শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের (Shri Ram Janmabhoomi Teerth Kshetra Trust) পক্ষ থেকে কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে জারি করা নির্দেশিকা এক ঝলকে দেখে নিন...

  • রাম নবমীর দিন, ব্রাহ্ম মুহুর্তে সকাল ৩:৩০ থেকে ভক্তদের লাইনে দাঁড়ানোর ব্যবস্থা করা হবে।
  • ১৬ এপ্রিল থেকে ১৮ এপ্রিল পর্যন্ত সমস্ত ধরণের বিশেষ পাস/দর্শন-আরতি ইত্যাদির বুকিং ইতিমধ্যেই বাতিল করা হয়েছে। সবাইকে একই পথ দিয়ে মন্দিরে প্রবেশ করতে হবে। এদিন পাসের কোন বিশেষ সুবিধা থাকবে না।
  • দর্শনের সময় বাড়িয়ে ১৯ ঘন্টা করা হয়েছে। যা মঙ্গল আরতির সময় (ভোর ৪টে) থেকে শুরু হয়ে রাত ১১ টা পর্যন্ত চলবে। মাঝে চার বার নৈবেদ্যর জন্য পর্দা মাত্র পাঁচ মিনিটের জন্য বন্ধ থাকবে।
  • বিশিষ্ট গণ্যমান্য ব্যক্তিদের ১৯ এপ্রিলের পরেই দর্শনের জন্য আসার অনুরোধ করা হয়েছে।
  • শ্রী রাম জন্মোৎসব অযোধ্যা শহরজুড়ে প্রায় একশোটি বড় এলইডি স্ক্রিন লাগানো হয়েছে। সেই স্ক্রিনে পুজোর সম্প্রচার করা হবে। এছাড়া ট্রাস্টের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টেও সরাসরি সম্প্রচার করা হবে।
  • এদিন দর্শনার্থীদের মোবাইল কিংবা অন্যান্য মূল্যবান জিনিস সঙ্গে নিয়ে না আসার অনুরোধ করা হচ্ছে।