Ram Mandir Pran Pratishtha: বাড়িতে বসেই রাম মন্দির উদ্বোধনের সাক্ষী থাকুন, টেলিভিশনে কোথায়, কখন দেখবেন সরাসরি, জানুন বিস্তারিত
Ram Mandir (Photo Credits: X)

অযোধ্যা, ২১ জানুয়ারিঃ রাত পোহালেই ২২ জানুয়ারি। অযোধ্যায় (Ayodhya) নবনির্মিত রাম মন্দিরের উদ্বোধন (Ram Mandir Pran Pratishtha)। সেই সঙ্গে রামলালার প্রাণ প্রতিষ্ঠা। সেই শুভক্ষণের অপেক্ষাতেই তামাম ভারতবাসী। মন্দির (Ram Mandir) উদ্বোধন উপলক্ষ্যে রানীর মত করে সেজে উঠেছে রাম জন্মভূমি। চারিদিকে ফুলের বাহার। ভজন, কীর্তন, যজ্ঞ চলছে অযোধ্যার বিভিন্ন মন্দিরে মন্দিরে। সোমবার বেলা ১২টা বেজে ২০ মিনিটে হবে রামলালার প্রাণ প্রতিষ্ঠা। অযোধ্যা জুড়ে ভক্তের সমাগম। দেশ বিদেশ থেকে আসতে শুরু করেছেন ভক্তরা। তবে বাড়িতে বসেও অযোধ্যার জমকালো অনুষ্ঠানের সাক্ষী থাকতে পারবেন আপনিও। মন্দির উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি কোথায়, কখন দেখবেন? জানুন বিস্তারিত।

মন্দিরের গর্ভগৃহে পাঁচ বছরের শিশু রামের বিগ্রহ স্থাপন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে আগেই। শুরু হয়ে গিয়েছে প্রাণ প্রতিষ্ঠার আগের যাবতীয় ধর্মীয় আচারবিধি। আগামীকালের অনুষ্ঠানের জন্য প্রস্তুত মন্দির কর্তৃপক্ষ। শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই জানান, শুভ নক্ষত্র অনুযায়ী বেলা ১২:২০তে অভিষেক অনুষ্ঠান শুরু হবে এবং দুপুর ১ টার মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। অনুষ্ঠানের মূল আচারগুলি পরিচালনা করবেন বারাণসীর পুরোহিত লক্ষ্মী কান্ত দীক্ষিত।

মন্দির ট্রাস্ট এবং বিশ্ব হিন্দু পরিষদের তরফে প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানের জন্যে প্রায় ৮,০০০ অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে। যার মধ্যে রয়েছেন রাজনীতিবিদ, ব্যবসায়িক নেতা, বিনোদন তারকা এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা। এই মেগা ইভেন্টটি টেলিভিশনে সরাসরি দেখানো হবে। বেলা ১১টা থেকে দূরদর্শনের সমস্ত চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে। এই অনুষ্ঠান কভার অরার জন্যে দূরদর্শন (Doordarshan) রাম মন্দির চত্বর সহ অযোধ্যার বিভিন্ন স্থানে প্রায় ৪০টি ক্যামেরা স্থাপন করেছে।