Amrit Udyan Inaugurated by Draupadi Murmu: রাষ্ট্রপতি গার্ডেন অমৃত উদ্যান-এর উদ্বোধন করলেন দ্রৌপদী মুর্মু, কবে থেকে খুলবে সাধারনের জন্যে? 
President Draupadi Murmu (Photo Credits; Twitter)

নয়া দিল্লি, ২৯ জানুয়ারিঃ রবিবার রাষ্ট্রপতি ভবন গার্ডেন (Rashtrapati Bhavan Garden) ‘অমৃত উদ্যান’এর (Amrit Udyan) উদ্বোধন করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। ৩১ জানুয়ারি থেকে জনসাধারণ প্রবেশ করতে পারবেন অমৃত উদ্যানে। ৩১ জানুয়ারি থেকে ২৬ মার্চ দুই মাস খোলা থাকবে রাষ্ট্রপতি ভবন গার্ডেন।

রবিবার রাষ্ট্রপতি ভবনের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, সকাল ১০ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত জনসাধারণের আনাগোনা করতে পারবেন অমৃত উদ্যানে। আরও উল্লেখ করা হয়েছে, ২৮ মার্চ থেকে ৩১ মার্চ এই ৪ দিন বিশেষ কিছু মানুষদের জন্যে উদ্যান খোলা হবে। ২৮ মার্চ কৃষকদের জন্যে, ২৯ মার্চ বিশেষ ভাবে অক্ষম মানুষদের জন্যে, ৩০ মার্চ আধাসামরিক বাহিনী এবং পুলিশ কর্মীদের জন্যে। এছাড়া ৩১ মার্চ উপজাতি মহিলা এবং স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের জন্যে খোলা হবে অমৃত উদ্যান।

রাষ্ট্রপতি উদ্যানে চলতি বছরে নানা আকর্ষণীয় ফুলের গাছ দেখতে পাওয়া যাবে। বেশ কয়েকটি আকর্ষণীয় ফুল গাছের মধ্যে থাকছে ১২ টি ভিন্ন প্রজাতির টিউলিপের গাছ।

উল্লেখ্য, সম্প্রতি রাষ্ট্রপতি ভবনের মুঘল গার্ডেনের (Rashtrapati Bhavan Mughal Garden) নাম বদল করে অমৃত উদ্যাত রাখা হয়েছে। গত বছর স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে প্রধানমন্ত্রী পালন করেছেন অমৃত মহোৎসব। সেই আঙ্গিকেই রাষ্ট্রপতি ভবনের মুঘল গার্ডেনের নতুন নামকরণ করা হয়েছে অমৃত উদ্যান। প্রায় ১৫ একর জনর উপর রয়েছে এই বাগান। প্রাচীন ভারত এবং পারস্যের ছবি গুলোতে যেমন বাগানের চিত্র দেখা যায়, সেই ধাঁচেই তৈরি অমৃত উদ্যান। দিল্লির তাজমহলের সামনের বাগানের সঙ্গেও কিছুটা মিল রয়েছে তার।