Monkeypox: বিশ্বজুড়ে মাঙ্কিপক্সের দাপট, এই ভাইরাস থেকে রক্ষা পাবেন কীভাবে দেখুন
Monkeypox (Photo Credit: File Photo)

দিল্লি, ২৪ জুন:  গোটা বিশ্ব জুড়ে দাপট দেখাতে শুরু করেছে মাঙ্কিপক্স (Monkeypox)। এই মুহূর্তে গোটা বিশ্বের একাধিক দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। বর্তমানে বিশ্ব জুড়ে ৩২০০ জন মাঙ্কিপক্সে আক্রান্ত বলে খবর। ফলে মাঙ্কিপক্স নিয়ে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মাঙ্কিপক্সের দাপট যদি একইভাবে বাড়তে শুরু করে, তাহলে বিশ্ব জুড়ে করোনার মত এই ভাইরাসকে নিয়েও জরুরি অবস্থা জারি করা হবে বলে হু-এর তরফে জানানো হয়েছে। ফলে মাঙ্কিপক্সের উপর নজরদারি শুরু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মাঙ্কিপক্স কীভাবে রুখবেন? এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তরফে বেশ কিছু সতর্কতা জারি করা হয়েছে। হু জানিয়েছে, মানুষ এবং পশুর পাশাপাশি বিভিন্ন ধরনের জিনিস থেকেও মাঙ্কিপক্স ছড়াতে পারে। মাঙ্কিপক্সে আক্রান্তের সংস্পর্শে কেউ এলে, তাঁকে নিভৃতবাসে থাকতে হবে। আক্রান্তের সংস্পর্শে আসা ব্যক্তি যাতে অন্যের সঙ্গে নিজের সংস্রব এড়িয়ে চলেন, সে বিষয়ে সতর্ক করা হয় হু-এর তরফে।

আরও পড়ুন:  Agnipath: 'অগ্নিপথ প্রকল্প দেশের এবং যুব সম্প্রদায়ের জন্য ক্ষতিকর', দাবি কেজরিওয়ালের

এসবের পাশাপাশি অনিয়ন্ত্রিত যৌন সংযম থেকে সতর্ক থাকতে হবে। কন্ডোম ছাড়া যৌন সংম্পর্কের বিষয়েও সতর্কতা জারি করা হয়েছে। আক্রান্ত ব্যক্তির সঙ্গে যৌন সম্পর্ক, তাঁর ব্যবহৃত পোশাক, সাবান, হাঁচি, কাশি থেকেও দূরে থাকুন। না হলে মাঙ্কিপক্সে আক্রান্ত হতে পারেন বলে সতর্কতা হু-এর।

এইমুহূর্তে মাঙ্কিপক্সের জন্য আলাদা করে কোনও ভ্যাকসিন নেই। স্মলপক্সের ভ্যাকসিনই মাঙ্কিপক্স রুখে দিতে পারে ৮৫ শতাংশ হারে। সেই সঙ্গে পুষ্টিকর খাবার খেয়ে নিজেকে সুস্থ রাখতে হবে মাঙ্কিপক্স থেকে রক্ষা পেতে। এমন সতর্কতাও চজারি করা হয়েছে।