Indian Air Force: প্রবল ঠাণ্ডার মধ্যেও প্রজাতন্ত্র দিবসের বায়ুসেনার প্যারেড মহড়া তুঙ্গে, দেখুন
Indian Air Force (Photo Credit: X)

নয়াদিল্লি:  হাড় কাঁপানো ঠাণ্ডা আর ঘন কুয়াশার মধ্যেই ভারতীয় বায়ুসেনারা (Indian Air Force) প্রজাতন্ত্র দিবসের (Republic Day) প্যারেডের মহড়া চালিয়ে যাচ্ছে। ইন্ডিয়ান এয়ার ফোর্সের তরফ থেকে প্যারেড মহড়ার একটি ভিডিও শেয়ার করা হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, তীব্র ঠাণ্ডাতেও কাঁধে কাঁধ রেখে বুটের শব্দ তুলে প্যারেডের মহড়া চালিয়ে যাচ্ছেন বায়ু সেনাকর্মীরা। উল্লেখ্য, ভারতীয় বায়ুসেনা (আইএএফ) বিশ্বের চতুর্থ বৃহত্তম অপারেশনাল বিমান বাহিনী।

দেখুন ভিডিও

 

প্রতি বছর ২৬ জানুয়ারি ভারতে প্রজাতন্ত্র দিবস পালন করা হয়। ১৯৪৭ সালের ১৫ অগস্ট ইংরেজ শাসনের থেকে স্বাধীনতা পেয়েছিল ভারত। সেই দিনটিতে স্বাধীনতা দিবস উদযাপিত হয়। কিন্তু সে সময় ভারতের নিজস্ব কোনও সংবিধান ছিল না। আরও পড়ুন: Flight Delay Due To Fog: ঘন কুয়াশায় ঢেকে রাজধানী দিল্লি, দেরিতে ছাড়বে শতাধিক বিমান

স্বাধীনতার প্রায় আড়াই বছর পর ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতের সংবিধান গৃহীত হয়। ২৬ জানুয়ারি সকাল ১০টা ১৮ মিনিটে ভারতের সংবিধান কার্যকরী হয়। সেই সূত্র ধরেই ২৬ জানুয়ারিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২৬ জানুয়ারি  দিনটি গণতন্ত্র দিবস হিসেবেও পালন হয়।