Most Populous Country: আগামী বছর বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসাবে চিনকে ছাড়িয়ে যাবে ভারত
Population (Photo Credits: PTI)

রাষ্ট্রসংঘ, ১১ জুলাই: ভারত (India) আগামী বছর বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ (Most Populous Country) হিসাবে চিনকে (China) ছাড়িয়ে যাবে বলে অনুমান করা হয়েছে। সোমবার রাষ্ট্রসংঘের (United Nations) একটি প্রতিবেদনে পূর্বাভাস দেওয়া হয়েছে যে ২০২২ সালের নভেম্বরের মাঝামাঝি সময়ে বিশ্বের জনসংখ্যা আট বিলিয়নে পৌঁছে যাবে। রাষ্ট্রসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগ, জনসংখ্যা বিভাগ বিশ্ব জনসংখ্যা সম্ভাবনা ২০২২-এ জানিয়েছে যে আগামী ১৫ নভেম্বর বিশ্ব জনসংখ্যা আট বিলিয়নে পৌঁছবে বলে অনুমান করা হয়েছে।

বিশ্ব জনসংখ্যা ১৯৫০ সালের পর থেকে সবচেয়ে ধীর গতিতে বাড়ছে। যা ২০২০ সালে এক শতাংশের নিচে নেমে এসেছিল। রাষ্ট্রসংঘের সাম্প্রতিক অনুমানগুলি প্রস্তাব করে যে বিশ্বের জনসংখ্যা ২০৩০ সালে প্রায় ৮.৫ বিলিয়ন এবং ২০৫০ সালে ৯.৭ বিলিয়ন হতে পারে। ২০৮০ নাগাদ জনসংখ্যা পৌঁছে যাবে প্রায ১০.৪ বিলিয়ন। ২১০০ সাল পর্যন্ত জনসংখ্য়া সেই স্তরেই থাকবে বলে ধারণা করা হচ্ছে। আরও পড়ুন: Vijay Mallya: বিজয় মালিয়াকে ৪ মাসের জেল, দু হাজার টাকা জরিমানা আদালতের

রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, "এই বছরের বিশ্ব জনসংখ্যা দিবস একটি মাইলফলক বছরের মধ্যে পড়ে, যখন আমরা পৃথিবীর আট বিলিয়নতম বাসিন্দার জন্মের প্রত্যাশা করি। এটি আমাদের বৈচিত্র্য উদযাপন করার, সাধারণ মানবতাকে স্বীকৃতি দেওয়ার এবং স্বাস্থ্যের অগ্রগতিতে এগিয়ে যাওয়ার একটি উপলক্ষ। স্বাস্থ্যের অগ্রগতি আয়ু বাড়িয়েছে, নাটকীয়ভাবে মা ও শিশু মৃত্যুর হার কমিয়েছে। একই সময়ে গ্রহের যত্ন নেওয়ার জন্য আমাদের আরও দায়িত্ব ভাগ করে নিতে হবে।"

২০২২ সালে বিশ্বের দুটি সর্বাধিক জনবহুল অঞ্চল ছিল পূর্ব এবং দক্ষিণ-পূর্ব এশিয়া। যেখানকার জনসংখ্যা ২.৩ বিলিয়ন, যা বিশ্বের মোট জনসংখ্যার ২৯ শতাংশ। ২.১ বিলিয়ন জনসংখ্যা নিয়ে মধ্য ও দক্ষিণ এশিয়া বিশ্বের মোট জনসংখ্যার ২৬ শতাংশ প্রতিনিধিত্ব করে। ২০২২ সালে চিন এবং ভারত এই অঞ্চলে সবচেয়ে বেশি জনসংখ্যার জন্য দায়ী। দুই দেশের প্রতিটির মোট জনসংখ্যা ১.৪ বিলিয়নেরও বেশি।

২০৫০ সাল পর্যন্ত বিশ্বব্যাপী জনসংখ্যা বৃদ্ধির অর্ধেকেরও বেশি হবে কঙ্গো, মিশর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপিন্স এবং তানজানিয়ার। ভারত ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসাবে চিনকে ছাড়িয়ে যাবে। রিপোর্ট অনুসারে, ২০২২ সালে ভারতের জনসংখ্যা ১.৪১২ বিলিয়ন, যেখানে চিনের জনসংখ্যা ১.৪২৬ বিলিয়ন। ২০৫০ সালে ভারতের জনসংখ্যা হবে ১.৬৬৮ বিলিয়ন হবে বলে অনুমান করা হয়েছে।