Earthquake in Manipur: এক মাসের মধ্যে ফের ভূমিকম্প মণিপুরে, ৩.২ মাত্রায় কেঁপে উঠল কাংপোকপি
প্রতীকী ছবি (Photo Credits: File Photo)

কাংপোকপি, ৮ অক্টোবরঃ দেশ বিদেশের নানা প্রান্ত থেকে কেবলই ধ্বংসের সংবাদ। সিকিমে বিধ্বংসী বন্যা। আফগানিস্থানে ভয়াল ভূমিকম্প। রাশিয়া-ইউক্রেনের পর এবার ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধ (Israel-Palestine Conflict)। বিশ্বজুড়ে চলছে কেবলই ধ্বংসলীলা। এরই মাঝে আজ রবিবার ফের ভূমিকম্পে কেঁপে উঠল মণিপুর (Earthquake in Manipur)। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুসারে মণিপুরের কাংপোকপি জেলায় রিখটার স্কেলে ৩.২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল কাংপোকপির ২৬ কিলোমিটার গভীরে। এদিন সকাল ৭টা ২২ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয় স্থানীয়দের। ভূমিকম্পের ফলে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

গত ১২ সেপ্টেম্বর রাতেও কেঁপে উঠেছিল ভারতের উত্তর-পূর্বের রাজ্যটি। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৫.১। ভূমিকম্পের উৎসস্থল ছিল উখরুল থেকে ৬৬ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে। মাটির ২০ কিলোমিটার গভীরে। সেবারেও কোন ক্ষতি হয়নি মণিপুরে।

এদিকে শনিবার বেলায় তীব্র ভূমিকম্প আঘাত হানে আফগানিস্তানে (Earthquake In Afghanistan)। রিখটার স্কেলে ৬.২ মাত্রায় কেঁপে ওঠে আফগানিস্তান। ভয়াল ভূমিকম্পের জেরে মৃত্যু হয়েছে প্রায় ১২০ জনের। আহতের সংখ্যা হাজার ছাড়িয়েছে।