Bournvita: হেলথ ড্রিঙ্কের তকমা হারাচ্ছে বর্নভিটা সহ অন্যান্য পানীয়, নির্দেশিকা জারি কেন্দ্রের
Bournvita (Photo Credits: Pixabay)

হেলথ ড্রিঙ্কের (Health Drinks) তকমা হারাচ্ছে বর্নভিটা সহ এই জাতীয় অন্যান্য পানীয়। বাচ্চা থেকে বুড়ো এতদিন অবধি হেলথ ড্রিঙ্ক বলতে যে সমস্ত পানীয়কে চিনত সেই সমস্ত পানীয়কে আর হেলথ ড্রিঙ্কের তালিকাভুক্ত রাখা যাবে না, শনিবার বিবৃতি প্রকাশ করে জানিয়ে দিল কেন্দ্র সরকার। বাণিজ্য ও শিল্প মন্ত্রকের তরফে ই-কমার্স সংস্থাগুলির উদ্দেশ্যে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে, তাদের পোর্টাল এবং প্ল্যাটফর্মগুলির 'স্বাস্থ্য পানীয়' বিভাগ থেকে বার্নভিটা (Bournvita) সহ সমস্ত পানীয় সরিয়ে ফেলতে হবে।

শিশু অধিকার সুরক্ষার জন্য জাতীয় কমিশন আইন, ২০০৫ এর ধারা (৩) এর অধীনে গঠিত একটি সংবিধিবদ্ধ সংস্থা সিপিসিআর আইন, শিশু অধিকার সুরক্ষার জন্যে গঠিত কমিশন ২০০৫ এর ধারা ১৪ এর অধীনে তদন্তের পর এই সিদ্ধান্তে পৌঁছেছে কেন্দ্র সরকারের বাণিজ্য ও শিল্প মন্ত্রক।

গত ২ এপ্রিল, সমস্ত ই-কমার্স সংস্থাগুলোকে তাঁদের ওয়েবসাইটে বিক্রি হওয়া পণ্যগুলোর যথাযথ শ্রেণিভুক্তিকরণের নির্দেশ দেয় ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAl )। সেই নির্দেশ জারি হাওয়ার পরেই ই-কমার্স সংস্থাগুলির 'হেলথ ড্রিঙ্ক' বিভাগ থেকে বার্নভিটা সহ সমস্ত পানীয় সরিয়ে ফেলার নির্দেশ জারি করেছে কেন্দ্র। বিবৃতিতে আরও জানানো হয়েছে, এই জাতীয় পানীয়কে হেলথ ড্রিঙ্ক বা এনার্জি ড্রিঙ্কয়ের বিভাগ থেকে সরিয়ে অবিলম্বে ভুল সংশোধন করতে হবে। এই সংশোধনমূলক কর্মসূচির লক্ষ্য, পণ্যগুলির প্রকৃতি এবং কার্যকরী বৈশিষ্ট্যের বিষয়ে জনমানসে স্বচ্ছতা বৃদ্ধি করা এবং নিশ্চিত করা, ভোক্তারা যেন বিভ্রান্তিকর তথ্যের সম্মুখীন না হয়ে নির্দ্বিধায় পছন্দের পণ্যটি বেছে নিতে পাবেন।