Bank Holidays in April 2023: আম্বেদকর জয়ন্তী থেকে রমজান ঈদ, সব মিলিয়ে এপ্রিলে ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ, দেখুন সম্পূর্ণ তালিকা
Bank Holidays in April 2023 (Photo Credits: PTI)

Bank Holidays in April 2023: মার্চ মাস একেবারে শেষের মুখে। মার্চের সঙ্গে বিদায় নেবে পুরনো অর্থবর্ষ। এপ্রিল মাস থেকে চালু নতুন আর্থিক বছর। প্রতি বছরই এপ্রিল মাসে ব্যাঙ্ক বন্ধ থাকে নানা কারণে। ফলে আগে থেকে ব্যাঙ্ক ছুটির দিনের তালিকা না জানা থাকলে জরুরি কাজে ব্যাঙ্কে গিয়ে ব্যাঙ্কের বাইরে তালা ঝুলতে দেখে ভোগান্তিতে পড়তে হয়। তাই মাস শুরুর আগে জেনে নিন এপ্রিলের কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকতে চলেছে।

সব মিলিয়ে এপ্রিলে ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে (Bank Holidays in April 2023)। তবে তার মানে এই নয় সব স্থানেই ওই ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। স্থান নির্বিশেষে ব্যাঙ্ক ছুটির তালিকা প্রযোজ্য। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) দ্বারা প্রস্তুত করা ব্যাঙ্ক ছুটিগুলোকে ‘জাতীয়’ এবং ‘আঞ্চলিক’ স্তরে তালিকাভুক্ত করা হয়েছে। ‘জাতীয়’ ছুটির ক্ষেত্রে সারাদেশ জুড়েই ব্যাঙ্ক বন্ধ থাকবে। আর ‘আঞ্চলিক’কের ক্ষেত্রে নির্দিষ্ট অঞ্চলে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

দেখুন এপ্রিল মাসে ব্যাঙ্ক বন্ধের তালিকা…

১ এপ্রিল (শনিবার) – অ্যাকাউন্ট বন্ধের দিন

২ এপ্রিল (রবিবার) – ব্যাঙ্ক ছুটি

৪ এপ্রিল (মঙ্গলবার) – মহাবীর জয়ন্তী উপলক্ষ্যে আহমেদাবাদ, আইজল, বেলাপুর, বেঙ্গালুরু, ভোপাল, চন্ডীপুর, চেন্নাই, কানপুর, কলকাতা, লখনউ, মুম্বই, নাগপুর, নয়া দিল্লি, রায়পুর এবং রাঁচিতে ব্যাঙ্ক বন্ধ।

৫ এপ্রিল (বুধবার) – বাবু জগজীবন রামের জন্মতিথি (হায়দরাবাদ)

৭ এপ্রিল (শুক্রবার) – গুড ফ্রাইডে (আগরতলা, আহমেদাবাদ, গুয়াহাটি, জয়পুর, জম্মু, সিমলা, শ্রীনগর ছাড়া সর্বত্র ব্যাঙ্ক বন্ধ)

৮ এপ্রিল (শনিবার) – দ্বিতীয় শনিবার

৯ এপ্রিল (রবিবার) – ব্যাঙ্ক ছুটি

১৪ এপ্রিল (শুক্রবার) -  আম্বেদকর জয়ন্তী/ বোহাগ বিহু/ চেরাওবা/ বৈশাখী/ তামিল নববর্ষ/ মহা বিসুভা সংক্রান্তি/ বিজু/ বুইসু (আইজল, ভোপাল, নতুন দিল্লি, রায়পুর, শিলং এবং সিমলা ছাড়া সর্বত্র)

১৫ এপ্রিল (শনিবার) - বিষু/বোহাগ বিহু/হিমাচল দিবস/বাংলা নববর্ষ (আগরতলা, গুয়াহাটি, কোচি, কলকাতা, সিমলা এবং তিরুবনন্তপুরমে ছুটি)

১৬ এপ্রিল (রবিবার) – ব্যাঙ্ক ছুটি

১৮ এপ্রিল (মঙ্গলবার) – শব ই কদর (জম্মু, শ্রীনগরে ছুটি)

২১ এপ্রিল (শুক্রবার) - ইদ-উল-ফিতর/গড়িয়া পূজা/জুমাতুল-বিদা (আগরতলা, জম্মু, কোচি, শ্রীনগর এবং তিরুবনন্তপুরম)

২২ এপ্রিল (শনিবার) – রমজান ঈদ (আগরতলা, আহমেদাবাদ, আইজল, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চণ্ডীগড়, গ্যাংটক, কোচি, সিমলা এবং তিরুবনন্তপুরম ছাড়া সর্বত্র)

২৩ এপ্রিল (রবিবার) – ব্যাঙ্ক ছুটি

৩০ এপ্রিল (রবিবার) – ব্যাঙ্ক ছুটি