Photo Credits: FB

কলকাতা, ১ জুন: দেশের প্রায় সব বড় সংস্থার এক্সিট পোলেই পরিষ্কার বলা হচ্ছে, বাংলায় এবার ঝড় তুলবে বিজেপি। গতবার বিজেপি রাজ্যে নজির গড়ে ১৮টি লোকসভা আসনে জিতেছিল। এবার সেখানে বিজেপি অন্তত ২৫টি আসনে জিতবে বলে অধিকাংশ নির্বাচনী সমীক্ষা ও এক্সিট পোলে উঠে এসেছে। বেশীরভাগ নির্বাচনেই হিসেব মিলিয়ে দেওয়া অ্যাক্সিস মাই ইন্ডিয়া-র এক্সিট পোলে বলা হল, বাংলায় বিজেপি এবার ২৬-৩১টি আসন পেতে পারে। সেখানে তৃণমূল জিততে পারে মাত্র ১১ থেকে ১৪টি আসন। বাম-কংগ্রেস জোটের পক্ষে দুটি আসনে জয়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তরবঙ্গ, জঙ্গলমহলে গতবারের মত বিজেপি সব কটি আসনেই জিতছে, সঙ্গে দক্ষিণবঙ্গে তৃণমূলের বেশ কিছু নিরাপদ আসনেও গেরুয়া রঙ লাগতে চলেছে বলে এক্সিট পোলে প্রকাশ। গতবারের জেতা প্রায় সব আসন ধরে রেখে তমলুক, কাঁথি সহ তৃণমূলের দখলে থাকা লোকসভা কেন্দ্রেও বিজেপি জিততে চলেছে বলে এক্সিট পোলে উঠে এসেছে।

অনেকটা একই রকম ফল উঠে এসেছে এবিপি-সি ভোটারের এক্সিট পোলেও। এবিপি নিউজ নেটওয়ার্কে সম্প্রচারিত হওয়া সি ভোটারের সমীক্ষা বলছে, বাংলায় বিজেপি ২৩-২৭টি-র মত আসনে জিততে পারে। আর সেখানে তৃণমূল জিততে পারে ১৩ থেকে ১৭টি আসন। বাম-কংগ্রেস জোট ১-৩টি আসন জিততে পারে। তার মানে সি ভোটারের সমীক্ষা বলছে বিজেপি রাজ্যে সবচেয়ে বেশী হলে ২৭টি, আর তৃণমূল সবচেয়ে কম ১৩টি আসন জিততে পারে। তেমনই বিজেপি সবচেয়ে কম ২৩টি ও তৃণমূল সবচেয়ে বেশী ১৭টি আসনে জিততে পারে। সি ভোটারের সমীক্ষায় একটা জিনিস পরিষ্কার বলা হয়েছে সেটা হল, বাংলায় এবার তৃণমূলের থেকে বেশী আসনে জিততে চলেছে বিজেপি। আরও পড়ুন-বাংলায় কে কটা আসন পেতে পারে, এক্সিট পোলের বাইরে দলগুলির অন্দরের হিসেব কী বলছে

অমিত শাহ ক দিন আগে দাবি করেছিলেন বাংলায় বিজেপি ৩০টি-র বেশী আসনে জিততে পারে। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সেখানে দাবি ছিল, তৃণমূল ২৭ থেকে ৩৫টি আসনে জিততে পারে। এই দুই বড় সংস্থা ছাড়াও আরও অন্তত ৪-৫টি বেসরকারী চ্যানেলের সমীক্ষাও বলছে, বাংলায় বিজেপি অন্তত ২৮-৩২টি লোকসভা আসন পেতে পারে। একটি সমীক্ষা সংস্থা তো আবার বাংলা থেকে বিজেপি ৩৪-৩৬টি আসন পেতে পারে বলেও দেখানো হয়েছে।

তৃণমূল এই এক্সিট পোলকে হাস্যকর বলে উড়িয়ে দিয়েছে। তৃণমূল কর্মী-সমর্থকদের দাবি, ২০২১ বিধানসভা নির্বাচনেও এক্সিট পোলেও ঠিক একইরকম হয়েছিল। সেবার বিভিন্ন এক্সিট পোলে দেখানো হয়েছিল বিজেপি রাজ্যে ২০০-টির বেশী আসনে জিতে ক্ষমতায় আসছে। সেখানে বাস্তবে হয়েছিল ঠিক উল্টো। এবার কী হয় সেটাই দেখার। সব কিছু পরিষ্কার মঙ্গলবার, ৪ জুন।