NDA Seat Sharing Bihar: বিহারে বেশী সাহস না দেখিয়ে ১৭টি-তে লড়বে বিজেপি, নীতীশকে দেওয়া হল ১৬ আসন
Narendra Modi, Amit Shah (Photo Credit: Instagram)

পার্থ প্রতিম চন্দ্র: ঝুঁকির পথে পা বাড়ল না বিজেপি। নিজেদের আসন বাডা়নোর থেকেও এনডিএ-র ঐক্যে জোর দিতে গিয়ে বিহারে ৪০টি-র মধ্যে মাত্র ১৭টি লোকসভা আসনে লড়ছে বিজেপি। অথচ নীতীশ কুমারের বারবার শিবির বদলে বিরক্ত বিহার রাজনীতে এখন পদ্মের দাপট। এমন সুযোগে অন্তত ২৫টি লোকসভা আসনে লড়তে পারে বিজেপি, এমন জল্পনা ছিল। কিন্তু না, অমিত শাহ-জেপি নাড্ডাদের হাওয়া বুঝে পা ফেলা রাজনীতিতে খুব বেশী সাহস দেখালো না পদ্ম শিবির। গতবার বিহারে বিজেপি ১৭টি আসনে প্রার্থী দিয়ে ১৭টি-তেই জিতেছিল, এবারও ঠিক ১৭টি আসনেই প্রার্থী দিচ্ছে গেরুয়া শিবির। বেশী আসনে প্রার্থী দিতে গিয়ে গতবারের জেতা আসনে শরিকদের ভোট কাটাকাটিতে ঝুঁকি নিলেন না অমিত শাহ-জেপি নাড্ডা-রা।

তেমনই গতবার নীতীশ কুমারের দল জেডি (ইউ) জিতেছিল ১৬টি আসনে, তাদেরও ১৬টি আসন ছাড়া হল। তবে রামবিলাস পাসোয়ানের মৃত্য়ুর পর কাকা-ভাইপোতে দ্বিখণ্ডিত হয়ে যাওয়া রাষ্ট্রীয় জনশক্তি পার্টি গতবার ৬টি আসনে জিতলেও তাদের এবার ৫টি আসনে লড়তে দেওয়া হল। একটি করে লোকসভা আসনে ছাড়া হল জিতিন রাম মাঝির হিন্দুস্থানি আওয়ামি মোর্চা (হাম) ও উপেন্দ্র কুশওয়াহার রাষ্ট্রীয় লোক মোর্চা-কে। জেডি (ইউ) ও এলজেপি-র থেকে একটি করে আসন নিয়ে তা দেওয়া হল হাম ও আরএলএম-কে। আরও পড়ুন-ইন্ডিয়া জোট এবং বাংলায় ভোটসন্ত্রাস নিয়ে কংগ্রেস ও তৃণমূলকে একযোগ বিঁধলেন অগ্নিমিত্রা

সোমবার বিহারে এনডিএ-র বৈঠকে আসন সমঝোতা পুরোপুরি পাকা হয়ে গেল। ভোটের মুখে INDIA-ছেড়ে NDA-এ তে আসা নীতীশ কুমারকে ১৬টি আসন ছেড়ে যথেষ্ট গুরুত্ব দিল বিজেপি। তবে প্রয়াত কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাসের ছেলে চিরাগ পাসোয়ান ও বাই পশুপতি কুমারকে খুশি করতে পারলেন না এনডিএ-র নেতারা। বাংলার মত বিহারেও সাত দফায় ভোট হবে। খুব তাড়াতাড়ি বিহারেও প্রার্থী তালিকা প্রকাশ করবে বিজেপি।

বিহার রাজনীতিতে ঝড় তোলা তেজস্বী যাদবের দিকে যাতে এনডিএ-র কোন দল চলে গিয়ে ভোটের সমীকরণ ভেস্তে না দেন তাই আসন সমঝোতা শরিকদের সব রকমভাবে তুষ্ট করার চেষ্টা করল বিজেপি। গতবার বিহারে এনডিএ-৪০টির মধ্যে ৩৯টি-তে জিতেছিল। বিজেপি ১৭টি, জেডি (ইউ) ১৬টি, লোকজনশক্তি পার্টি ৬টি আসনে জিতেছিল। সেখানে কংগ্রেস জিতেছিল একমাত্র কিষাণগঞ্জ লোকসভা আসনে। গতবার লালুপ্রসাদ-তেজস্বী যাদবের আরজেডি কোনো লোকসভা আসনে জিততে পারেনি। তবে ঠিক তার পরের বছর বিধানসভা নির্বাচনে দারুণ ফল করেছিল তেজস্বীর দল। এবার বিহারে বিরোধীদের ভরসা তেজস্বী-ই। নীতীশ বিজেপির সঙ্গে সরকার গড়ার পর তেজস্বীর বেশ কিছু কথা তার দিকে সহানুভূতির হাওয়া কেড়েছে। এবার দেখার বিহারে মোদী ঝড়ের গতি এবার কত থাকে। মোদী ঝড় বনাম তেজস্বী হাওয়ার দিকেই তাকিয়ে সবাই।

২০২৪ লোকসভায় এনডিএ-র আসন সমঝোতা

মোট আসন: ৪০

বিজেপি: ১৭

জেডি (ইউ):১৬

আরজেপি:৫

হাম:১

আরএলএম:১

২০১৯ লোকসভায় এনডিএ-র আসন সমঝোতা

মোট আসন:৪০

বিজেপি:১৭

জেডি (ইউ):১৭

এলজেপি:৬