Measles Outbreak in Mumbai: মুম্বইতে হু হু করে ছড়াচ্ছে হাম, সংক্রমিত ১২৬, মৃত্যু এক শিশুর
Child Representational Picture. (Photo credits: Pixabay)

মুম্বই, ১৫ নভেম্বর: হু হু করে ছড়াচ্ছে হাম (Measles )। বাণিজ্যনগরী মুম্বইতে (Mumbai) হাম সংক্রমণের জেরে ১২৬ শিশু আক্রান্ত। যার মধ্যে এক শিশুর মৃত্যুও হয় বলে জানা যাচ্ছে মুম্বই পুরনিগমের তরফে। রিপোর্টে প্রকাশ, মুম্বইয়ের নল বাজার এলাকার বাসিন্দা এক শিশু কস্তুরবা হাসপাতালে চিকিৎসাধীন ছিল। হামের সংক্রমণ দেখা দিতেই ওই শিশুকে কস্তুরবা হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় থাকাকালীনই ওই শিশুর মৃত্যু হয় বলে খবর। মুম্বইয়ের একাধিক এলাকায় হামের সংক্রমণ হু হু করে বাড়ছে শিশুদের মধ্যে। গত ৫-৬ মাসের মধ্যে মুম্বইতে পরপর ১২৬ জন শিশুর শরীরে হামের সংক্রমণ দেখা দেয় বলে পুরনিগম সূত্রে জানা যাচ্ছে।

কস্তুরবা হাসপাতালে একটি বিশেষ বিভাগ প্রস্তুত করা হয়েছে। কস্তুরবা হাসপাতালের ওই বিশেষ বিভাগেই সংক্রমিত শিশুদের চিকিৎসা করা হবে বলে জানানো হয়েছে পুরনিগমের তরফে। পুরনিগমের মেডিকেল বুলেটিন অনুযায়ী, ৪ থেকে ১৪ নভেম্বরের মধ্যে কস্তুরবা হাসপাতালের বিশেষ বিভাগে ৬১ জন শিশুকে পরীক্ষানীরিক্ষা করা হয়। প্রত্যেকেই হামে সংক্রমিত। তবে ১২ জন শিশুর পরীক্ষানীরিক্ষার পর তাঁদের হাসপাতালে ভর্তি করে নেওয়া হয় বলে জানা যায়।

পুরনিগমের তরফে জানানো হয়, ৯ থেকে ১৬ বছরের শিশু, কিশোরদের হামের টিকা দেওয়া হোক। পাশাপাশি জ্বর, সর্দি, কাশির পাশাপাশি শরীরে র্যাশ দেখা দিলে, সঙ্গে সঙ্গে শিশুদের নিয়ে চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। যে সমস্ত শিশুদের হামের টিকা দেওয়া নেই, তাঁদের মধ্যে আরও বেশি করে সংক্রমণ বাড়ার সম্ভাবনা রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে চিকিৎসকদের তরফে।