Kohinoor: কোহিনূর হিরের আসল মালিক পুরীর জগন্নাথ দেব, দাবি তুলল ওড়িশার শ্রী জগন্নাথ সেনা
Photo Credit_Twitter

কোহিনূর হিরের (Kohinoor Diamond) আসল মালিক পুরীর জগন্নাথ দেব (Lord Jagannath)। শ্রীক্ষেত্র পুরীতে ফেরানো হোক এই অমূল্য রত্ন। এবার এমনই দাবি তুলল ওডিশার একটি সংগঠন।

সংবাদ সংস্থা সূত্রে খবর, এই নিয়ে রাষ্ট্রপতি দৌপদী মুর্মুরও হস্তক্ষেপ দাবি করেছেন তাঁরা। ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথের (Queen Elizabeth II) মৃত্যুর পর এই হীরে তাঁর পুত্রবধূ ক্যামিলিয়ার হাতে যাবে বলে খবর। তার মাঝেই এই হিরে দেশে ফেরানোর দাবি তুলল ওড়িশার শ্রী জগন্নাথ সেনা (Shree Jagannath Sena) নামে সংগঠন। তাঁদের দাবি, মহারাজা রঞ্জিত সিং কোহিনূর হিরে পুরীর জগন্নাথ মন্দিরে দানের সিদ্ধান্ত নেন। তবে সেই ইচ্ছা বাস্তবায়িত হওয়ার আগেই রঞ্জিত সিংয়ের মৃত্যু হয়।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরেই তাঁর কাছে থাকা ১০৫ ক্যারেটের কোহিনূর হিরে ভারতে ফেরানোর বিষয় আলোচনায় সরগরম হয়েছে সোশ্যাল মিডিয়া। এবার বাস্তবিকভাবেই হিরে ফেরানোর দাবিতে ভারত সরকারের হস্তক্ষেপ চাইল ওডিশার সংগঠন শ্রী জগন্নাথ সেনা। সংগঠনের আহ্বায়ক, প্রিয় দর্শন পট্টনায়েক জানিয়েছেন, “পাঞ্জাবের মহারাজা রঞ্জিত সিং আফগানিস্তানের নাদির শাহের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়ার পর  কোহিনূর হীরে পুরীর শ্রী জগন্নাথ দেবকে অর্পণ করেছিলেন। মন্দির কর্তৃপক্ষের হাতে আনুষ্ঠানিক ভাবে কোহিনূর তুলে দেওয়ার আগেই ১৮৩৯ সালে মহারাজা রঞ্জিৎ সিংয়ের মৃত্যু হয়।” ১৮৪৯ সালে রঞ্জিৎ সিংয়ের ছেলে দলিপ সিংয়ের থেকে এই হিরে চলে যায় ইংল্যান্ডে। সেই থেকে ব্রিটেন অধিশ্বরীর সম্পত্তি হিসেবেই রয়েছে কোহিনূর।

ওডিশার এই সংগঠনের দাবি, কোহিনূরের আসল মালিক যে পুরীর জগন্নাথদেব, ব্রিটিশ রাজপরিবার সে কথা জানে। ২০১৬ সালে কোহিনূর প্রসঙ্গে ব্রিটেনের রানিকে চিঠি দিয়েছিলেন বলে দাবি শ্রী জগন্নাথ সেনার কনভেনার প্রিয় দর্শন পট্টনায়েকের। সংবাদ সংস্থআকে তিনি জানিয়েছেন, ২০১৬ সালে বাকিংহাম প্যালেস থেকে চিঠির জবাব পেয়েছিলেন তাঁরা। ব্রিটেনের রাজপরিবারের পক্ষ থেকে তাঁদেরকে সে দেশের সরকারের সঙ্গে কথা বলতে পরামর্শ দেওয়া হয়। এবার রাষ্ট্রপতির কাথে নতুন করে কোহিনূর ফেরানোর দাবিতে রাষ্ট্রপতিকে দেওয়া চিঠিতেও সেকথা উল্লেখ করেছেন তাঁরা। বাকিংহাম প্যালেসের চিঠির কপিও রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়েছে।.

ওডিশার ক্ষমতাসীন বিজু জনতা দলের(BJD) সাংসদ ভূপিন্দর সিং কোহিনূর ফেরানোর বিষয়টি ২০১৬ সালে রাজ্যসভায় তোলেন। এবার নতুন করে ওঠা দাবির প্রসঙ্গ ওডিশা বিধানসভায় তুলবেন বলে জানিয়েছেন পুরীর বিজেপি (BJP) বিধায়ক জয়ন্ত ষড়ঙ্গি। কোহিনূর হিরে ব্রিটিশদের হাতে দলিপ সিং স্বেচ্ছায় তুলে দেন বলে আগেই জানিয়েছিল ভারত সরকার।