Kargil Vijay Diwas 2021: কার্গিল বিজয় দিবসে শহিদ যোদ্ধাদের শ্রদ্ধার্ঘ্য জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী
রাহুল গান্ধী

নতুন দিল্লি, ২৬ জুলাই: আজ, ২৬ জুলাই কার্গিল বিজয় দিবস (Kargil Vijay Diwas 2021) উপলক্ষে আত্মবলিদান দেওয়া সেনাদের শ্রদ্ধার্ঘ্য জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। দেশ তাঁদের অদ্বিতীয় আত্মবলিদানকে মনে রাখবে বলে তিনি টুইটে জানান। ১৯৯৯ সালে কার্গিল জয়ের ২২ বছর পার হয়েছে। ভারতের ৫২৭ জন বীর জওয়ান শহিদ হয়েছিলেন কার্গিলের যুদ্ধে।

কার্গিল বিজয় দিবস উপলক্ষে রাহুল গান্ধী টুইট লেখেন,"দেশের তেরঙা জাতীয় পতাকার মর্যাদা রেখে যে সেনারা যুদ্ধে আত্মবলিদান দিয়েছেন তাঁদের প্রত্যেককে আমি আন্তরিক ধন্যবাদ জানাই। দেশের সুরক্ষার জন্য তাঁদের ও তাদের পরিবারের আত্মবলিদানকে কুর্নিশ জানাই। জয় হিন্দ"। আরও পড়ুন, মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিচ্ছেন বিএস ইয়েদুরাপ্পা?

প্রসঙ্গত, ১৯৭১-এর যুদ্ধের পর সেই অর্থে অস্ত্র হামলা করেনি ভারত-পাকিস্তান দুই দেশই। ১৯৯৮-৯৯ কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের সেনাবাহিনী তৎপর হয়ে পড়ে। কারণ, আন্তর্জাতিক ক্ষেত্রে কাশ্মীর ইস্যু নিয়ে বিচক্ষণতার পরিচয় দিচ্ছিল ভারত। পাকিস্তানের তৎপরতায় ২৬ জুলাই ১৯৯৯-এ পাকিস্তানি সেনাদের পিছু হঠতে বাধ্য করে ভারতীয় সেনারা। এদিন কার্গিলের ওই যুদ্ধে জয় হয় ভারতের। তাই ২৬ জুলাইকেই কার্গিল বিজয় দিবস হিসেবে পালন করা হয়। পরের বছর থেকে কার্গিলে এবং রাজধানী নয়াদিল্লিতে ২৬ জুলাই বিশেষ অনুষ্ঠান করে পালন করা হয় কার্গিল বিজয় দিবস।