Kanhaiya Kumar Congress Candidate: উত্তর পূর্ব দিল্লিতে মনোজ তিওয়ারির বিরুদ্ধে কানহাইয়া কুমারকে দাঁড় করাল কংগ্রেস
Kanhaiya Kumar (Photo Credit: Twitter/ANI)

নতুন দিল্লি, ১৪ এপ্রিল: বাম শিবির থেকে আসা ছাত্র যুব নেতা কানহাইয়া কুমার-কে দিল্লি থেকে প্রার্থী করল কংগ্রেস। সুবক্তা, লড়াকু কানহাইয়া-কে উত্তর পূর্ব দিল্লিতে দাঁড় করালেন রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাগড়ে-রা। আম আদমি পার্টি-র সমর্থনে হাত চিহ্নে কানহাইয়া লড়বেন উত্তর পূর্ব দিল্লির দু বারের বিজেপি সাংসদ মনোজ তিওয়ারির বিরুদ্ধে। চাঁদনি চক থেকে জেপি আগরওয়াল ও উত্তর পশ্চিম দিল্লিতে উদিত রাজ-কে প্রার্থী করল কংগ্রেস। চাঁদনি চকে প্রাক্তন সাংসদ জেপি আগরওয়াল লড়বেন বিজেপি-র প্রবীণ খান্ডেলওয়াল আর বিজেপির যোগেন্দ্র চান্দোলিয়ার বিরুদ্ধে লড়বেন উদিত রাজ। বিজেপি-র টিকিটে জিতে সাংসদ হওয়া উদিত রাজ ২০১৯ লোকসভা ভোটের আগে কংগ্রেসে যোগ দিয়েছিলেন। দিল্লির সাতটি লোকসভা আসনে এবার আপ ও কংগ্রেসের মধ্যে আসন সমঝোতা হয়েছে। ইন্ডিয়া জোটের ছাতায় দিল্লির চারটি লোকসভা আসনে লড়বে আপ, বাকি তিনটি কংগ্রেসের প্রার্থী থাকছে। দিল্লির তিনটি আসনে প্রার্থী হিসেবে কংগ্রেস শিবিরে বেশ কয়েকটি নাম জমা পড়েছিল। শেষ পর্যন্ত সন্দীপ দিক্ষীত, অজয় মাকেন, অলকা লাম্বা-দের শিকে ছিড়ল না।

গত লোকসভা নির্বাচনে বিহারের বেগুসরাই কেন্দ্র থেকে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের বিরুদ্ধে সিপিআইয়ের হয়ে লড়ে হারলেও ভাল ভোট পেয়েছিলেন কানহাইয়া কুমার। এবার বেগুসরাই কংগ্রেসকে ছাড়তে রাজি হয়নি আরজেডি। আর তাই একেবারে দিল্লির বুকে জেএনইউ-য়ের কেন্দ্রেই কানহাইয়া-কে টিকিট দেওয়া হল।

গত দু বার উত্তর পূর্ব দিল্লিতে বড় ব্যবধানে জিতে আসছেন বিজেপির ভোজপুরী অভিনেতা-নেতা মনোজ তিওয়ারি। গত লোকসভা নির্বাচনে প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত-কে ৩ লক্ষ ২৬ হাজার ভোটে হারিয়েছিলেন মনোজ তিওয়ারি। কিন্তু গতবার এখানে আপ প্রার্থী সুশীল পান্ডে প্রায় ২ লক্ষ ভোটে পেয়েছিলেন। কিন্তু এবার কংগ্রেসের পিছনে আপের সমর্থন থাকা, এবং তরুণ ভোটারদের মধ্যে কানহাইয়ার ব্যাপক জনপ্রিয়তায় খেলা জমে গেল উত্তর পূর্ব দিল্লির। কানহাইয়ার পক্ষে আরও দুটি বিষয় পক্ষে যাচ্ছে, সেগুলি হল অরবিন্দ কেজরিওয়ালের জেল যাত্রায় ইন্ডিয়া প্রার্থীদের দিকে সহানুভূতির হাওয়া। আর ২০১৪ লোকসভা নির্বাচনের ফল। ২০১৪ লোকসভা উত্তর পূর্ব দিল্লিতে কংগ্রেস ও আপের মিলিত ভোটে বিজেপি-র মনোজ তিওয়ারির চেয়ে ৫০ হাজার ভোট বেশী ছিল।

দিল্লির সাত কেন্দ্রে 'ইন্ডিয়া' জোটের প্রার্থীরা

১) নয়া দিল্লি- সোমনাথ ভারতী (আপ)

২) পূর্ব দিল্লি-কুলদীপ কুমার (আপ)

৩) পশ্চিম দিল্লি- মহাবল মিশ্র (আপ)

৩) দক্ষিণ দিল্লি- সাহিরাম পাহালওয়ান (আপ)

৪) চাঁদনি চক- জেপি আগরওয়াল (কংগ্রেস)

৫) উত্তর পূর্ব দিল্লি- কানহাইয়া কুমার (কংগ্রেস)

৬) উত্তর পশ্চিম দিল্লি- উদিত রাজ (কংগ্রেস)