Jammu And Kashmir: বড় ঘোষণার প্রায় এক মাস পর দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী-ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি-র সঙ্গে পরিবারের দেখা হল
Omar Abdullah, Mehbooba Mufti (Photo Credits: PTI)

শ্রীনগর, ১ সেপ্টেম্বর: সংবিধানের ৩৭০ ধারা রদ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার সিদ্ধান্তের পর অবরুদ্ধ ভূ স্বর্গকে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফেরানোর চেষ্টায় প্রশাসন। জম্মুর বেশ কিছু জেলায় ফোন পরিষেবা সহ যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করার পর, গৃহবন্দি হয়ে থাকা রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা (Omar Abdullah) ও মেহবুবা মুফতি (Mehbooba Mufti)-কে পরিবারের সঙ্গে সাক্ষাৎ-এর অনুমতি দেওয়া হল। গত ৫ অগাস্ট, সংসদে জম্মু-কাশ্মীর নিয়ে বড় ঘোষণার আগে ওমর আবুদল্লা, মেহবুবা মুফতি সহ রাজ্যের বেশিরভাগ রাজনৈতিক নেতাদের গৃহবন্দি করে রাখা হয়েছে। কারণ রাজনৈতিক নেতাদের কোনও মন্তব্য বা প্রতিবাদে জম্মু-কাশ্মীরে হিংসা ছড়িয়ে পড়ার আশঙ্কা ছিল।

৩৭০ ধারা রদ ও ভূ স্বর্গকে দ্বিখণ্ডিত করার সিদ্ধান্তের বড় ঘোষণার আগে ওমর আবদুল্লাহ-কে শ্রীনগরের হরি নিবাসে (Hari Niwas)গৃহবন্দি করা রাখা হয়েছিল। এরপর থেকে ওমরকে আর বাইরের দুনিয়ার সঙ্গে যোগাযোগ করতে দেওয়া হয়নি। এনডিটিভি-তে প্রকাশিত খবর অনুযায়ী ন্যাশানাল কনফারেন্স (এনসি) সহ সভাপতি ওমর আবুদল্লাহ-র বোন সাফিয়াকে গতকাল, শনিবার মিনিট কুড়ির জন্য দাদা ওমরের সঙ্গে দেখা করার অনুমতি পেয়েছিলেন।

ওমরের বোনের মেয়েকেও দেখা করার অনুমতি দেওয়া হয়েছিল। গত, সোমবার ওমরের সঙ্গে দেখা করার অনুমতি পান তাঁর বোন। গত ১২ অগাস্ট, ঈদে ওমরকে ফোনকে একেবার ফোন করার অনুমতি দেওয়া হয়েছিল সোফিয়া। অনেক অনুরোধের পর অবশেষে এই অনুমতি মিলেছিল।

অন্যদিকে, বিজেপি-র সমর্থনে ক মাস আগেও মুখ্যমন্ত্রী থাকা পিডিপি নেত্রী মেহেবুবা মুফতি-র সঙ্গে তাঁর মা ও বোন দেখার অনুমতি পেয়েছেন। ওমর আবদুল্লা-মেফবুবা মুফতি যেখানে কড়া নিরাপত্তায় গৃহবন্দি আছেন, সেখানে কোনও ফোন-সংবাদপত্র-টিভি নেই। তাই দুজনেই বাইরের দুনিয়ায় কী ঘটছে তা জানার কোনও সুযোগ পাচ্ছেন না। খবরে প্রকাশ ওমরকে মর্নিং ওয়াকে যাওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। সঙ্গে তাঁকে হলিউড সিনেমার ডিভিডিও দেওয়া হচ্ছে। তবে কেবল চ্য়ানেল দেখার সুযোগ পাচ্ছেন না। ভূ স্বর্গের সবচেয়ে বড় দুই রাজনৈতিক নেতার গৃহবন্দি দশা কবে কাটবে তা জানা যাচ্ছে না।