Republic Day Parade 2020: অনলাইনে কোথায় দেখবেন প্রজাতন্ত্র দিবসের প্যারেড, জানুন এক ক্লিকে
প্রজাতন্ত্র দিবসের প্যারেড (Photo: PTI)

নতুন দিল্লি, ২৫ জানুয়ারি: রবিবার ৭১তম প্রজাতন্ত্র দিবস (Republic Day)পালন করবে ভারত। প্রজাতন্ত্র দিবসের মূল আকর্ষণ দিল্লির রাজপথে প্যারেড (Republic Day Parade)। প্রজাতন্ত্র দিবসের প্যারেড তিন ঘণ্টা চলে এবং এটি দিল্লির রাজপথে হয়। সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ এবং আধাসামরিক বাহিনীর রেজিমেন্টগুলি রাজপথে প্যারেড করবে। ভারতের প্রতিরক্ষা সরঞ্জাম-যেমন মিসাইল, যুদ্ধবিমান এবং অন্য অস্ত্র প্রদর্শন করা হবে। তিন সেনা ছাড়াও দেশের বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক ও বিভাগের ট্যাবলো অংশ নেয় প্যারেডে।

প্যারেড রাষ্ট্রপতি ভবন থেকে যাত্রা শুরু করে এবং রাজপথ হয়ে ইন্ডিয়া গেট পর্যন্ত চলে। প্যারেড একটি মর্যাদাপূর্ণ ব্যাপার যা সারা বিশ্বের দর্শকরা দেখেন। এবার প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো (Jair Messias Bolsonaro)। ইতিমধ্যেই তিনি দিল্লি এসে পৌঁছেছেন। প্রজাতন্ত্র দিবসের প্যারেডে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, যিনি ভারতীয় সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ কমান্ডার। প্যারেড শুরু হবে ভারতের জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে। রাষ্ট্রপতি ছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় সরকারের অন্য মন্ত্রী এবং রাজনৈতিক দলের নেতা-নেত্রীরা এই প্যারেডে উপস্থিত থাকবেন। আরও পড়ুন: Republic Day Parade 2020: প্রজাতন্ত্র দিবসের প্যারেড দেখতে চান রাজপথে বসে? জেনে নিন কখন ও কোথায় পাবেন টিকি

প্রজাতন্ত্র দিবসের প্যারেড কখন শুরু হবে?

প্রজাতন্ত্র দিবসের প্যারেড সকাল ৯ টা থেকে শুরু হবে

প্রজাতন্ত্র দিবস ২০২০ প্যারেড কোন চ্যানেলে দেখতে পাবেন?

দূরদর্শনের সবকটি চ্যানেলে প্রজাতন্ত্র দিবসের প্যারেড দেখা যাবে। এই বছর নিয়ে টানা অষ্টম বছর দূরদর্শন চ্যানেল প্যারেড সরাসরি সম্প্রচার করবে। দূরদর্শন ষাটের দশকের গোড়ার দিক থেকে প্যারেড সম্প্রচার করে আসছে।

প্রজাতন্ত্র দিবস ২০২০ প্যারেড অনলাইনে কোথায় দেখতে পাবেন?

দূরদর্শন এবং প্রেস ইনফরমেশন ব্যুরোর ইউটিউব চ্যানেলগুলি প্রজাতন্ত্র দিবসের প্যারেডের সরাসরি সম্প্রচার করবে। প্যারেড সরাসরি দেখতে এই লিঙ্কে ক্লিক দেখুন।