Adhaar-PAN Link: আধার কার্ডের সঙ্গে প্যান লিঙ্ক করার শেষ তারিখ ৩১ মার্চ
Aadhaar-PAN linking | Image used for illustration purpose

নতুন দিল্লি, ২৫ মার্চ: আধার নম্বরের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক (Adhaar-PAN Link) করিয়েছেন? এখনও না করালে জলদি করে নিন। কারণ আধার কার্ডের সঙ্গে প্যান লিঙ্ক করার শেষ তারিখ ৩১ মার্চ। এই সময়ের মধ্যে লিঙ্ক না করালে প্যান কার্ড ১ এপ্রিল থেকে নিষ্ক্রিয় হয়ে যেতে পারে। এছাড়াও আপনাকে জরিমানাও দিতে হতে পারে। কেন্দ্রীয় সরকার ১০ হাজার টাকা জরিমানা আরোপ করবে আয়কর আইনের ২৭২ বি ধারা অনুসারে। করোনাভাইরাস মহামারীজনিত কারণে কেন্দ্রীয় সরকার কয়েকবার আধার ও প্যান সংযোগ করার সময়সীমা বাড়িয়েছিল। নির্ধারিত সময়সীমা আর বাড়ানো না হলে এই মাস শেষের আগেই সমস্ত আধার কার্ড প্যানের সঙ্গে সংযুক্ত হওয়া দরকার।

কীভাবে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করাবেন:

স্টেপ ১: আয়কর বিভাগের ই-ফাইলিং পোর্টাল http://incometaxindiaefiling.gov.in এ যান।

এরপর বাঁদিকে ‘Link Aadhaar’ এ ক্লিক করুন।

প্যান নম্বর, আধার নম্বর, নাম এবং ক্যাপচা পূরণ করুন।

'Link Aadhaar' অপশনে ক্লিক করুন। আয়কর বিভাগ আপনার ডিটেলস যাচাই করবে, তারপরে আপনার প্যান-আধার লিঙ্কের কাজ শেষ হবে।

এসএমএস পরিষেবা ব্যবহার করে:

নিবন্ধিত মোবাইল নম্বর থেকে UIDPAN টাইপ করার পরে 567678 বা 56161 নম্বরে এসএমএস পাঠিয়ে আধার-প্যান লিঙ্ক করা যেতে পারে। এসএমএস করার ফর্ম্যাটটি হল: UIDPAN (১২ সংখ্যার আধার নম্বর), স্পেস (১০-সংখ্যার প্যান)।

এছাড়াও কমন সার্ভিস সেন্টারে গিয়ে অধার-প্যান ম্যানুয়ালি লিঙ্ক করা যাবে। একটি ফর্ম পূরণ করতে হবে। প্যান এবং আধার কার্ডের জেরক্স জমা দিতে হবে। ডকুমেন্টগুলিকে ম্যানুয়ালি লিঙ্ক করার জন্য একটি নির্ধারিত ফি দিতে হবে।