Condom Sales Increased in Covid 19: করোনা মহামারিতে কনডম এবং গর্ভনিরোধক পিলের বিক্রি সাংঘাতিক হারে বৃদ্ধি পেয়েছে, রিপোর্ট
Condoms and Pills (Photo Credits: Pixabay)

নয়া দিল্লি, ২৯ জানুয়ারিঃ  ২০২০ সাল করোনা অতিমারির (Covid 19) জেরে কাবু বিশ্ববাসী। এক উড়ে এসে জুড়ে বসা মহামারিতে কোটি কোটি মানুষের মৃত্যু দেখেছে গোটা দেশ তথা বিশ্ব। এক বছর ঘরের মধ্যে বন্দিদশায় কেটে গিয়েছে প্রত্যেকের। সদ্য প্রকাশিত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এক রিপোর্ট বলছে, কোভিড লকডাউনের (Covid Lockdown) সময় কনডম এবং গর্ভনিরধক ওষুধের বিক্রি সাংঘাতিক হারে বৃদ্ধি পেয়েছিল (Condom Sales Increased in Covid 19)।

হেলথ ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের রিপোর্ট অনুযায়ী, ২০২০-২১ সালে কনডম এবং গর্ভনিরধক পিলের বিক্রি ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। বিক্রয়ের নিরিখে শীর্ষস্থানীয় দেশগুলি ছিল উত্তরপ্রদেশ, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, গুজরাট, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, পাঞ্জাব, কর্ণাটক এবং সর্বশেষ ঝাড়খণ্ড।

কোভিড লকডাউন (Covid Lockdown) অর্থাৎ ২০২০-২১ সালে দেশজুড়ে কনডমের বিক্রি ৩১.৪৫ কোটি কনডম বিক্রয় হয়েছে। এবং ২০২১-২২ সালে বিক্রি বেড়ে দাঁড়িয়েছিল ৩৩.৭০ কোটি। অন্যদকে কোভিড মহামারীর সময়ে প্রায় সমস্ত রাজ্যে গর্ভনিরোধক পিল গর্ভনিরোধক পদ্ধতি হিসাবে দারুণ রম্রমিয়ে বাজারে চলেছে। যার বিক্রি বেড়েছিল ৮.৭ শতাংশ হারে।

২০২০-২১ সালে গর্ভনিরোধক ওষুধ হিসাবে ছায়া পিলসের চাহিদা ৫৭.১ লক্ষ ছিল। যা ২০২১-২২ সালে বেড়ে হয়েছিল ৭৬.৫ শতাংশ। মহামারীর আগে ২০১৮-১৯ সালে যার বাজার চাহিদা ছিল ১৪.১ লক্ষ। এই ছায়া গর্ভনিরোধক পিলের সর্বাধিক চাহিদা ছিল উত্তরপ্রদেশে। এরপর পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহার, মধ্যপ্রদেশ এবং রাজস্থান।