UPSC 2020: প্রয়োজনীয়  প্রস্তুতি না থাকলে সিভিল সার্ভিস পরীক্ষার আবেদন ফেরানো যাবে, চালু হল নয়া বিধি
ছবিটি প্রতীকী (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ১৮ ফেব্রুয়ারি: সিভিল সার্ভিসের (UPSC 2020) জন্য আবেদন করেছন, এখন ভাবছেন পরীক্ষা দেবেন না। চিন্তা নেই, আপনি আবেদনপত্র ফিরিয়ে নিতে পারবেন। এমনই ব্যবস্থা করছে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন ( Union Public Service Commission)। এই বছর থেকেই চালু হচ্ছে এই ব্যবস্থা। এর আগে কম্বাইনড এঞ্জিনিয়ারিং সার্ভিস পরীক্ষা ২০১৯-তে (Combined Engineering Services exam) এই ব্যবস্থা প্রথমবার চালু করা হয়। এই ব্যবস্থায় প্রার্থীরা আবেদন করার পর পরীক্ষা দিতে না চাইল আবেদনপত্র ফিরিয়ে নিতে পারবেন। আগামী ৩১ মে সিভিল সার্ভিস পরীক্ষা রয়েছে। ৩ মার্চ আবেদন করার শেষ তারিখ।

জানা যাচ্ছে, সিভিল সার্ভিস পরীক্ষার রেজিস্ট্রেশন শেষ হওয়ার ৯ দিন পর থেকে আবেদনপত্র ফিরিয়ে নিতে পারবেন প্রার্থীরা। এক বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছ, "অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম ১২ মার্চ থেকে ১৮ মার্চের মধ্যে প্রত্যাহার করা যাবে। আরও পড়ুন: AICTE: ৫০ শতাংশ সিট ফাঁকা, ২ বছর নতুন এঞ্জিনিয়ারিং কলেজে তৈরিতে ছাড়পত্র দেবে না AICTE

৯২তম প্রতিষ্ঠা দিবসে UPSC-র চেয়ারম্যান আবেদনপত্র প্রত্যাহারের সুবিধা প্রয়োগের বিষয়ে ঘোষণা করেন। তিনি বলেন, "আমরা ভালো পরীক্ষা কেন্দ্র খুঁজছি। এছাড়া আমরা একটি সিস্টেম চালু করতে পারি যেখানে সিরিয়াস নন এমন এবং ভালো ভাবে প্রস্তুত না হওয়া প্রার্থীরা তাদের অ্যাপ্লিকেশন ফেরাতে পারে। যাতে পরীক্ষার জন্য লজিস্টিক চাপ কমে।" তিনি জানান, ১০ লাখেরও বেশি প্রার্থী প্রিলিমিনারি পরীক্ষার জন্য আবেদন করেন। যদিও তাদের মধ্যে ৫০ শতাংশ পরীক্ষায় বসে। যার কারণে কমিশনের আর্থিক ক্ষতি হয়।