কথা দিয়েছে দ্বিতীয় মোদি সরকার, ১০০ দিনে ছটি প্রকল্পের কাজ শেষ করবে ভারতীয় রেল
প্রতীকী ছবি(Photo Credit: Twitter)

দিল্লি, ১৮জুলাই: ডিজিটাল ইন্ডিয়ার হাত ধরে উন্নতির সোপান দেখবে রেল। ভারতীয় রেলে আসছে উন্নয়নের জোয়ার। কথা রেখেছে দ্বিতীয় মোদি সরকার, তাইতো ১০০ দিনের সময়সীমার মধ্যে রেলের ছটি বড় বড় প্রকল্পের কাজ সম্পূর্ণ করা হবে। ইতিমধ্যেই সেই লক্ষ্যে পৌঁছাতে রোডম্যাপ তৈরি হয়ে গিয়েছে। গত পাঁচ জুলাই থেকে কাজ শুরু হয়েছে চলবে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত। ট্রেনের গতি বাড়ানো থেকে শুরু করে বিভিন্ন স্টেশনে ওয়াইফাই কানেকশনের সুবিধা-সহ ছটি প্রকল্পের কাজ শেষ হবে এরমধ্যে।

জানা গিয়েছে, দ্বিতীয় নরেন্দ্র মোদি সরকারের একশো দিনের রোডম্যাপের অন্তর্গত ছয় প্রকল্পের কাজে গুরুত্ব দেওয়ার নির্দেশ-সহ একটি চিঠি তৈরি হয়েচে। সেই চিঠি রেলওয়ে বোর্ড চেয়ারম্যান ভি কে যাদবকে (Railway Board Chairman VK Yadav) পাঠিয়েছেন ক্যাবিনেট সেক্রেটারি পি কে সিংহ (Cabinet Secretary PK Sinha)। রেলের উন্নয়ন সংক্রান্ত মন্ত্রিগোষ্ঠীর ঠিক করা ১৬৭টি প্রকল্প রয়েছে এই ছয় কাজের মধ্যে। এই ছয় প্রকল্পের মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ হল হাওড়া-দিল্লি ও হাওড়া-মুম্বই ট্রেনের গতি বাড়ানো। এই দুই রুটে ট্রেনের গতি ঘণ্টায় ১৬০ কিমি করার লক্ষ্য নেওয়া হয়েছে। এর ফলে দুই রুটে ট্রেন সফরের সময় কমে ১৪ থেকে ১২ ঘণ্টার মধ্যে হবে, বাড়ানো হবে মালগাড়ির গতিও।

এছাড়া দেশে মোট স্টেশন ৮,৭৩৮টি। এর মধ্যে ৮৩২টিতে এখন ওয়াইফাই ব্যবস্থা রয়েছে। এটা বাড়িয়ে ৬,৪৪১ করার লক্ষ্য নেওয়া হয়েছে।স্বর্ণ চতুরভুজ সড়কের উপরে কোনও লেভেল ক্রসিং না রাখার মতো প্রকল্পও রয়েছে। কিছু কিছু ট্রেন বেসরকারি উদ্যোগে চালানো, সিগন্যালিং ব্যবস্থার উন্নতিও রয়েছে ওই ছয় প্রকল্পের মধ্যে। সেই চিঠিতেই প্রকল্পের কাজ সম্পূর্ণ কারা সময়সীমাও উল্লেখ করে দেওয়া হয়েছে।