INDIA Jammu-Kashmir: কংগ্রেস ৩, এনসি ৩: ভূ স্বর্গে ইন্ডিয়া জোটের আসন সমঝোতায় কঠিন দুটির সঙ্গে লাদাখে হাত প্রতীক
Rahul Gandhi, Omar Abdullah (Photo Credit: Twitter)

শ্রীনগর, ৮ এপ্রিল: ইন্ডিয়া জোটের দল পিডিপি আসন সমঝোতা না করেই কাশ্মীরের সব আসনে প্রার্থী ঘোষণা করেছে। তবে ফারুক আবদুল্লা-র জম্মু-কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেসের মধ্যে আসন সমঝোতা হল। এনসি নেতা ওমর আবদুল্লা জানিয়ে দিলেন, জম্মু-কাশ্মীরে ৬টি লোকসভা আসনের মধ্যে ৩টি-তে লড়বে তার দল ন্যাশানাল কনফারেন্স, আর বাকি ৩টি-তে কংগ্রেসের প্রার্থী থাকছে। ইন্ডিয়া জোটের আসন সমঝোতায় জম্মু-কাশ্মীর এনসি প্রার্থী দিচ্ছে শ্রীনগর, বারামুল্লা ও অন্ততনাগ-রাজৌরি আসনে। অন্যদিকে, কংগ্রেস প্রার্থী দাঁড় করাচ্ছে জম্মু, উধমপুর ও লাদাখে। ২০১৯ লোকসভায় জম্মু-কাশ্মীরে যে তিনটিতে জিতেছিল এনসিপি, তারা সেই তিনটেই প্রার্থী দিল। আর গতবার বিজেপির জেতা তিন আসনে কংগ্রেসের প্রার্থী থাকছে।

চৌধুরী লাল সিং কংগ্রেসের হয়ে দাঁড়াচ্ছেন উধমপুর থেকে। জম্মু লোকসভা আসনে এনসি সমর্থিত কংগ্রেস প্রার্থী হলেন রমনভাল্লা। অনন্তনাগ-রাজৌরিতে কংগ্রেসের সমর্থনে ওমর আবদুল্লা-দের প্রার্থী মিঁয়া আলতাফ সাহিব। এই আসনে প্রার্থী পিডিপি প্রধান মেহবুবা মুফতি। বাকি তিনটি আসনে ইন্ডিয়া জোটের প্রার্থীদের নাম শীঘ্রই ঘোষণা করা হবে বলে ওমর আবদুল্লা জানান। প্রসঙ্গত, ২০১৯ লোকসভা ভোটের পর সংবিধানের ৩৭০ ধারা তুলে দিয়ে সেখানে রাষ্ট্রপতি শাmন জারির পর জম্মু-কাশ্মীরে এবার প্রথম নির্বাচন হতে চলেছে।

বিজেপি-র ঘাঁটি হিসেবে পরিচিত উধমপুরে এবার বেশ চৌধুরী লাল সিং-কে দাঁড় করিয়ে পদ্ম শিবিরকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিল কংগ্রেস। চৌধুরী লাল সিংয়ের ব্যক্তিগত জনপ্রিয়তা উধমপুরে অনেকটাই। ২০০৯ লোকসভায় তিনি কংগ্রেসের প্রার্থী হয়ে জিতেছিলেন। উধমপুরে গতবার বিজেপি জিতেন্দ্র সিংয়ের জয়ের মার্জিন ছিল সাড়ে ৩ লক্ষের বেশী। গতবার জম্মু লোকসভায় বিজেপি-র যুগল কিশোর শর্মা জিতেছিলেন ৩ লক্ষাধিক ভোটে। এবারও জম্মু লোকসভায় বিজেপি-র প্রার্থী দু বারের সাংসদ যুগল শর্মা ও কংগ্রেসের রমন ভাল্লা।

অন্ততনাগ-রাজৌরি লোকসভা কেন্দ্রে এবার ত্রিমুখি লড়াইয়ে পিডিপি প্রধান মেহবুবা মুফতি প্রার্থী পিডিপি-র। এই কেন্দ্রে কংগ্রেস থেকে বেরিয়ে এসে নিজের দল খোলা গুলাম নবি আদাজ ডিএএপি দলের হয়ে দাঁড়িয়েছেন। ন্যাশানাল কনফারেন্স এই কেন্দ্রে প্রার্থী করেছে গুজ্জর নেতা মিঁয়া আলতাফ আহমেদ-কে। বিজেপি এখানও প্রার্থী দেয়নি। গতবার অনন্তনাগে প্রার্থী হয়ে তৃতীয় হয়েছিলেন মেহবুবা মুফতি। এই আসনে জিতেছিলেন জম্মু-কাশ্মীর ন্যাশানাল কনফারেন্সের হাসনাইন মাসুদগি। বিজেপি সেখানে মাত্র ১০ হাজার ভোট পেয়ে চতুর্থ হয়েছিল। তবে ২০১৪ লোকসভায় পিডিপি নেত্রী মেহবুব মুফতি জিতে সাংসদ হয়েছিলেন।

এবার লাদাখে হাড্ডাহাড্ডি লড়াই। গতবার লাদাখে বিজেপি জিতলেও দ্বিতীয় এবং তৃতীয় স্থানে থাকা দুই নির্দল প্রার্থী মিলিত ভোট তাদের থেকে অনেকটাই বেশী ছিল। কংগ্রেস সেখানে বিজেপির থেকে ২১ হাজার ভোট কম পেয়ে চতুর্থ হয়েছিল। ভাল প্রার্থী দিতে পারলে কংগ্রেস এবার লাদাখে জিততে পারে।

অন্ততনাগ-রাজৌরির পাশাপাশি পিডিপি এবার প্রার্থী দিয়েছে শ্রীনগর ও বারামুল্লায়। শ্রীনগরে ওয়াহিদ পাররা ও বারামুল্লায় প্রাক্তন রাজ্যসভার সাংসদ মির ফায়াজ-কে প্রার্থী করেছেন মেহবুবা মুফতি। জম্মু-র দুই কেন্দ্র উধমপুর ও জম্মু লোকসভায় কংগ্রেসকে সমর্থনের কথা ঘোষণা করল পিডিপি। তার বদলে কংগ্রেসের থেকে কাশ্মীরের তিনটি আসনে পাল্টা সমর্থন চেয়েছিলেন মেহবুবা মুফতি। কিন্তু কংগ্রেস ওমর আবদুল্লা-র পাশেই দাঁড়াল।  শ্রীনগর, বারামুল্লা ও লাদাখে ইন্ডিয়া-র প্রার্থীদের নাম ক দিনের মধ্যেই জানানো হবে বলে ওমর আবদুল্লা জানান।