Hyderabad Encounter: হায়দরাবাদ এনকাউন্টারের ঘটনায় সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারককে তদন্তের জন্য নিযুক্ত করার প্রস্তাব, আগামীকাল ফের শুনানি
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১১ ডিসেম্বর: হায়দেরাবাদ এনকাউন্টারের (Hyderabad Encounter) ঘটনায় সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রাক্তন বিচারককে (Former Judge) নিযুক্ত করার কথা জানালেন সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার এবিষয়ে ফের শুনানি হবে। ANI-এর খবর অনুযায়ী, তেলাঙ্গানা হাইকোর্ট (Telangana High Court) ইতিমধ্যে এই বিষয়ে সমস্ত দায়িত্ব নিজের হাতে তুলে নিয়েছে। সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারক দিল্লিতে বসে বিষয়টি নিয়ে তদারকি করবেন।

হাইকোর্টের অভিযুক্ত ৪ জনের মৃতদেহ ১৩ ডিসেম্বর পর্যন্ত সংরক্ষিত করে রাখার নির্দেশ দেয়। গত ২৭ নভেম্বর হায়দরাবাদ শামসাবাদে পশু চিকিৎসক (Veterinarian Doctor)  ২৬ বছরের তরুণীকে ধর্ষণ ও খুনের কাণ্ডে ৪ অভিযুক্তকে গ্রেফতার করে সায়বেরাবাদ পুলিশ। তার কিছুদিন পর ৪ অভিযুক্তকে এনকাউন্টার করে মারে পুলিশ। সেই থেকে এনকাউন্টার (Encounter) নিয়ে বিতর্ক শুরু হয়। যেখানে দেশের প্রতিটি নাগরিক এবং রাজনৈতিক নেতারা অনেকেই এনকাউন্টারের প্রশংসা করেন। আবার বিরোধিতা করেন অনেকেই। সেরকমই এনকাউন্টারের ঘটনার প্রমাণ চেয়ে ন্যাশনাল হিউমান রাইটস কমিশন বা জাতীয় মানবাধিকার কমিশন (NHRC) এ বিষয়ে স্বীকৃতি দিয়েছে এবং তদন্তের নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন, হায়দরাবাদ গণধর্ষণকাণ্ডে মৃত ৪ অভিযুক্ত, এনকাউন্টার পুলিশের

চার অভিযুক্ত মহম্মদ আরিফ, জললু শিবা, জললু নবীন ও চিন্তাকুন্তা চেন্নাকেশাভুলুকে ১৪ দিনের শাদনগর নগর আদালতের ম্যাজিস্ট্রেট পিছনের দরজা দিয়ে থানায় ঢুকে অভিযুক্তদের ১৪ দিনের বিচার বিভাগীয় হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছিল। সারা দেশজুড়ে উঠেছিল নিন্দার ঝড়। কঠোর থেকে কঠোরতম শাস্তির দাবি করছিল দেশবাসী। অভিযুক্তদের ফাঁসির দাবিও করা হয়েছিল। নির্যাতিতার পরিবার তাদের ফাঁসির দাবি জানিয়েছিল। অবশেষে পুলিশের এনকাউন্টারে খুশির ঝড় ওঠে দেশজুড়ে।