Fire Cracker:  কলকাতা হাইকোর্টের নিষেধাজ্ঞা খারিজ, পরিবেশ বান্ধব বাজি ফাটানোয় অনুমতি সুপ্রিম কোর্টের
Fire-Crakers (Photo Credit: File Photo)

নতুন দিল্লি, ১ নভেম্বর: বাজি (Crackers) নিয়ে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নিষেধাজ্ঞা খারিজ সুপ্রিম কোর্টে (Supreme Court)। পরিবেশ বান্ধব বাজি ফাটানোয় অনুমতি দিয়েছে শীর্ষ আদালত। সোমবার বিচারপতি বিচারপতি এএম খানউইলকর এবং অজয় ​​রাস্তোগি বলেন, "বাজি সম্পূর্ণ নিষিদ্ধ করা যাবে না। অপব্যবহার বন্ধ করার ব্যবস্থাকে শক্তিশালী করুন।" এছাড়াও, পশ্চিমবঙ্গ সরকারকে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে যাতে বাইরে থেকে নিষিদ্ধ বাজি ও সম্পর্কিত জিনিসপত্র যেন না ঢোকে। এজন্য রাজ্যের এন্ট্রি পয়েন্টগুলিতে নাকা চেকিং চালাতে হবে।

দূষণ এবং অতিমারি পরিস্থিতির কারণ দেখিয়ে শুক্রবারই কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল যে পশ্চিমবঙ্গে কালীপুজোয় বা দীপাবলিতে বাজি পোড়ানো যাবে না। এমনকি পরিবেশবান্ধব বাজি হলেও নয়। রাজ্যে বাজির ব্যবহার এবং বিক্রির উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছিল হাইকোর্ট। আরও পড়ুন: Facebook Banned Taslima Nasrin: বাংলাদেশে হিংসা নিয়ে মুখ খোলাতে ফেসবুক সাতদিনের জন্য নিষিদ্ধ করেছে, টুইটে দাবি তসলিমা নাসরিনের

করোনার তৃতীয় ঢেউ (Corona Third Wave) চোখ রাঙানো শুরু করেছে গোটা দেশ জুড়ে। ফলে বর্তমান পরিস্থিতিতে বাজি পোড়ানোর পর যে দূষণ হবে, তার জেরে শিশুদের ক্ষতি হতে পারে। বয়ষ্কদের স্বাস্থ্যেরও অবনতি হতে পারে। মহামারী যখন দাপট দেখাচ্ছে, সেই সময় দীপাবলি এবং খ্রিস্টমাসে বাজি পোড়ানোতে স্পষ্ট না করে দেওয়া হয় কলকাতা হাইকোর্টের তরফে। আদালতের এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেন বাজি ব্যবসায়ীরা। সোমবার সেই রায় খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।