‌কলেজিয়ামের আপত্তি অগ্রাহ্য করেই শীর্ষ আদালতে চার বিচারপতি নিয়োগে আনুমোদন দিল কেন্দ্র
সুপ্রিম কোর্ট(Photo Credit-ANI Twitter)

২২মে, ২০১৯:‌ লোকসভা ভোটের ফলাফল প্রকাশের আগেই শীর্ষ আদালতে(‌Supreme Court) চার নতুন বিচারপতি নিয়োগের সিদ্ধান্তে অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই অনুমোদনের জেরে গত পাঁচ বছরে এই প্রথম শীর্ষ আদালতে বিচারপতি (Supreme Court Judge)পদে পূর্ণ নিয়োগ হল। ৩১ জন বিচারপতি থাকার কথা শীর্ষ আদালতে। সেখানে এখন ২৭ জন বিচারপতি কাজ করছেন। যার জেরে অনেক মামলার রায়দানে দেরি হচ্ছে। অনেক মামলাই এজলাসে উঠতে পারছে না। ফসে সমস্যায় পড়ছেন সাধারণ মানুষ। বিচার প্রক্রিয়ার এই সংকট দূর করতেই চার বিচারপতি নিয়োগ করার অত্যন্ত জরুরি হয়ে উঠেছিল।

যে চার বিচারপতির নাম অনুমোদন করেছে কেন্দ্র তাঁরা হলেন, বিচারপতি অনিরুদ্ধ বসু, এএস বোপান্না, ভূষণ রামকৃষ্ণ গাভাই এবং সূর্য কান্ত। এর মধ্যে দুই বিচারপতির নাম প্রস্তাব নিয়ে আপত্তি জানিয়েছিল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। ঝাড়খণ্ড হাইকোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসু এবং গুয়াহাটি হাইকোর্টের বিচারপতি এএস বোপান্নার নিয়োগ নিয়ে আপত্তি জানানো হয়। অভিজ্ঞতার বিচার ঝাড়খণ্ড হাইকোর্টের বিচারপতি এবং গুয়াহাটি হাইকোর্টের বিচারপতি শীর্ষ আদালতে নিয়োগের যোগ্য নয় বলে দাবি করেছিল কলেজিয়াম(Collegium)।

কিন্তু কলেজিয়ামের সেই আপত্তি খারিজ করেই কেন্দ্রীয় সরকার চার বিচারপতির নিয়োগের সিদ্ধান্তে সিলমোহর দেয়। খুব শীঘ্রই তাঁরা শপথ নেবেন বলে খবর।