First Vande Bharat Express On Goa: আগামীকাল শুভ সূচনা গোয়ার প্রথম বন্দে ভারতের, এবার মুম্বই থেকে গোয়া আট ঘণ্টায়
Vande Bharat Express

২০২৩ সালে ভারতীয় রেলওয়ের সৌজন্যে দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন স্টেশনের মধ্যে বন্দে ভারত এক্সপ্রেস চালু  হয়েছে। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তর-পূর্ব ভারতের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস চালু করেছেন। পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি থেকে অসমের গুয়াহাটি পর্যন্ত যাবে সেই ট্রেন। বাংলার পর এবার গোয়া তাঁর প্রথম বন্দে ভারত এক্সপ্রেস পেতে চলেছে আগামী ৩ জুন। শুক্রবার ছাড়া সপ্তাহে ছ’দিন চলবে মুম্বই-গোয়া বন্দে ভারত এক্সপ্রেস।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা গেছে ৩ জুন গোয়ার প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের পতাকা উন্মোচন করবেন প্রধানমন্ত্রী মোদি। সকাল ১০.৩০ নাগাদ মাঁদগাও স্টেশন থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে পতাকা নেড়ে সূচনা হবে এই ট্রেনের।  এটি হবে দেশের ১৯ তম বন্দে ভারত এক্সপ্রেস। রাজ্যের হিসাবে মহারাষ্ট্র পাবে তার পঞ্চম বন্দে ভারত। আর এই ট্রেনের যাত্রার সূচনা হলেই মুম্বইতে এখন চলাচল করবে চারটি বন্দে ভারত ট্রেন।মুম্বই-সোলাপুর,  মুম্বই-শিরডি,  গান্ধীনগর-মুম্বই এবং মুম্বই- মাদগাঁওয়ের রুটে।

গোয়া ও মুম্বইয়ের মধ্যে বর্তমানে তেজস এক্সপ্রেস চালু রয়েছে। এই ট্রেনে যেতে সময় লাগে ৮ ঘণ্টা ৪৫ মিনিট। তবে বন্দে ভারতে মাত্র ৭ ঘণ্টা ৫০ মিনিটেই মুম্বই থেকে পৌঁছে যাওয়া যাবে গোয়া৷ ট্রেনের গতিবেগ হবে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা৷মুম্বই-গোয়া বন্দে ভারত এক্সপ্রেসই হবে ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস (CSMT) এবং মাদগাঁও-এর মধ্যবর্তী এযাবৎকালের সবচেয়ে দ্রুতগামী ট্রেন৷ উভয় দিক থেকে ৭ ঘণ্টা ৫০ মিনিটে অতিক্রম করবে ৫৮৬ কিলোমিটার দূরত্ব।ট্রেনটি দাদার, থানে, পানভেল, খেদ, রত্নাগিরি, কানকাভলি এবং থিভিমে দাঁড়াবে তবে  প্রযুক্তিগত কারণে রোহাতেও ট্রেনটির থামার অনুমতি রয়েছে, তবে সেখানে বোর্ডিং এবং ডিবোর্ডিংয়ের অনুমতি দেওয়া হবে না।