EPFO Balance By Missed Call: কোন নম্বরে মিসড কল দিলে দেখতে পাবেন প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স! জানুন বিস্তারিত
Photo Credits: PTI

নয়াদিল্লি: Employees’ Provident Fund অথবা EPF একটি দীর্ঘমেয়াদী সঞ্চয় প্রকল্প। চাকরিজীবী সকলেই মাসিক বেসিক মাইনে (Basic Salary) ও ডিএ (DA)-এর একটি অংশ এই সঞ্চয় প্রকল্পে দেন। নিয়ম অনুযায়ী, কোম্পানি ও কর্মচারী দুজনেই ১২ শতাংশ করে টাকা জমা দেন। গোটা কর্ম জীবনে এই প্রকল্পে টাকা জমতে থাকেন। অবসরের সময় এই টাকা হাতে পাওয়া যায়। এছাড়াও টানা দু'মাসের বেশি বেকার থাকলে ও কয়েকটি নির্দিষ্ট কারণে PF থেকে টাকা তোলা সম্ভব। চাকরি জীবনের শুরু থেকেই টাকা জমালেও অনেকেই জানেন না তাঁদের PF অ্যাকাউন্টে কত টাকা জমেছে। প্রতি মাসে নিয়ম করে এই টাকা আপনার EPF অ্যাকাউন্টে জমা পড়ে। খুব সহজেই অনলাইনে PF অ্যাকাউন্টের ব্যালেন্স দেখে নেওয়া সম্ভব।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) সম্প্রতি ইপিএফ (EPF) গ্রাহকদের অ্যাকাউন্টে কত টাকা আছে সেই সম্পর্কিত তথ্য একটি মিসড কল দিলেই জানিয়ে দেওয়ার পরিষেবা শুরু করেছে।

এখন একটি মাত্র মিসড কলের (Missed call) মাধ্যমেই EPF অ্যাকাউন্টের ব্যালেন্স জানা সম্ভব। এই জন্য আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ৯৯৬৬০৪৪৪২৫ নম্বরে মিসড কল দিতে হবে। দুটো রিংয়ের পরেই ফোনটি কেটে যাবে। তারপর আপনার ফোনে একটি এসএমএস (SMS) আসবে। সেখানে EPF অ্যাকাউন্টের ব্যালেন্স দেখে নিতে পারবেন। আর এর জন্য কোনও খরচও করতে হবে না। আরও পড়ুন: Data Broker Breaches: গত ২০ বছরে ১ কোটি ৮০ লক্ষাধিক ভারতীয়দের ব্যক্তিগত তথ্য ফাঁস!