Employment News: তথ্য প্রযুক্তি কোম্পানিগুলির থেকে এল সুখবর, ৫ মাসে ৫০হাজার ফ্রেশার চাকরি পাবে তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে
Jobs In India Photo Credit: File Image

দেশের ফ্রেশারদের জন্য একটি সুখবর এসেছে। টিমলিজ এডটেক প্ল্যাটফর্মের সর্বশেষ সমীক্ষা অনুসারে, দেশের শীর্ষস্থানীয় ভারতীয় আইটি সংস্থাগুলি জুলাই-ডিসেম্বর 2023-এর মধ্যে সারা দেশে আইটি এবং নন-আইটি উভয় ক্ষেত্রেই প্রায় 50,000 ফ্রেশার নিয়োগের প্রস্তুতি নিচ্ছে৷ এড-টেক প্ল্যাটফর্মটি তার সমীক্ষায় বলেছে যে আইটি শিল্পের মধ্যে দ্রুত ডিজিটাল রূপান্তর উদ্যোগ গ্রহণের পাশাপাশি ক্লাউড কম্পিউটিং,কৃত্রিম বুদ্ধিমত্তা (AI), সাইবার নিরাপত্তা এবং অন্যান্য উন্নত প্রযুক্তিতে নতুন ব্যবসার সুযোগ তৈরি হচ্ছে।

শান্তনু রুজের মতে, টিমলিজ এডটেকের প্রতিষ্ঠাতা এবং সিইও, AI, ব্লকচেইন, ক্লাউড কম্পিউটিং ইত্যাদির মতো চাকরিগুলি শীঘ্রই তাদের 'বিদেশি' ট্যাগ হারাতে চলেছে এবং ক্যালকুলেটর বা ল্যাপটপের মতো সাধারণ সরঞ্জামে পরিণত হতে চলেছে৷ আজকের যে কোনো কোম্পানির সামগ্রিক ব্যবসায়িক কৌশলে AI অন্তর্ভুক্ত না করা অত্যন্ত দায়িত্বজ্ঞানহীন হবে। বর্তমানে, নিয়োগকর্তারা নতুন বয়সের কর্মচারীদের মধ্যে এই সমস্ত বৈশিষ্ট্যগুলি খুঁজছেন।

এভাবেই জরিপ হয়েছে

ভারত জুড়ে 18 টি শিল্প জুড়ে 737 টি ছোট, মাঝারি এবং বড় সংস্থাগুলির সমীক্ষা করার পরে, টিমলিজ রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে জুলাই-ডিসেম্বর 2023 এর মধ্যে, কোম্পানিগুলির নতুন নিয়োগ করার ইচ্ছা 73 শতাংশ, যার মধ্যে স্টার্টআপগুলি অন্তর্ভুক্ত রয়েছে। ফ্রেশারদের নিয়োগের অভিপ্রায় 65 শতাংশ। চলতি বছরের জানুয়ারি থেকে জুনের মধ্যে নতুন প্রতিভার চাহিদা ৬২ শতাংশের বিপরীতে ৩ শতাংশ বেড়েছে।2023 সালের জুলাই-ডিসেম্বরে ফ্রেশারদের নিয়োগ করতে ইচ্ছুক শীর্ষ 3টি শিল্প হল যথাক্রমে ই-কমার্স এবং টেক স্টার্ট-আপস (59 শতাংশ), টেলিকম (53 শতাংশ) এবং ইঞ্জিনিয়ারিং এবং অবকাঠামো (50 শতাংশ)৷

2023 সালের জুলাই-ডিসেম্বরে ফ্রেশারদের নিয়োগ করতে ইচ্ছুক শীর্ষ 3টি শিল্প হল যথাক্রমে ই-কমার্স এবং টেক স্টার্ট-আপস (59 শতাংশ), টেলিকম (53 শতাংশ) এবং ইঞ্জিনিয়ারিং এবং অবকাঠামো (50 শতাংশ)৷

রিপোর্ট অনুযায়ী, নবীনরা DevOps ইঞ্জিনিয়ার, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, SEO অ্যানালিটিক্স এবং UX ডিজাইনারের মতো চাকরি খুঁজে পেতে পারেন। প্রতিবেদনে বলা হয়েছে যে বিজনেস অ্যানালিটিক্স, ব্লকচেইন, ক্লাউড কম্পিউটিং, ডেটা এনক্রিপশন, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, মেশিন লার্নিং, ডেটা অ্যানালাইসিস এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) হল কিছু গুরুত্বপূর্ণ ডোমেইন দক্ষতা যা নিয়োগকর্তারা ফ্রেশারদের কাছ থেকে আশা করেন।

এই লোকেরাও চাকরি পায়

কোম্পানিগুলিও ক্রমবর্ধমানভাবে একটি নতুন প্রতিভা অর্জনের কৌশল হিসাবে ডিগ্রি শিক্ষানবিশের দিকে ঝুঁকছে, টিমলিজ রিপোর্ট করে৷ বছরের পর বছর ধরে, নিয়োগকর্তাদের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পেয়েছে যারা হ্যান্ডম্যান নিয়োগ করতে চাইছে। উদাহরণস্বরূপ, 2023 সালে, উত্পাদন শিল্প 12 জন শিক্ষানবিশ নিয়োগ করেছে এবং 12 শতাংশ বৃদ্ধি পেয়েছে।এরপর ইঞ্জিনিয়ারিং নম্বর ১০ শতাংশ বাড়ানো হয়। বিদ্যুৎ ও জ্বালানি খাতেও শিক্ষানবিশ নিয়োগের ক্ষেত্রে ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এসব খাতেও চাকরি আসবে

তথ্যপ্রযুক্তি খাত ছাড়াও আগামী ছয় মাসে উৎপাদন, ই-কমার্স, টেলিকম, ফার্মাসিউটিক্যালস ইত্যাদি অন্যান্য খাতে বিভিন্ন চাকরির জন্য নিয়োগ বৃদ্ধি পেতে পারে। টিমলিজ প্ল্যাটফর্ম বলেছে যে বেশ কয়েকটি বিদেশী কোম্পানি ভারত জুড়ে ইলেকট্রনিক উত্পাদন কারখানা স্থাপনের জন্য $1,200 মিলিয়নেরও বেশি উল্লেখযোগ্য বিনিয়োগ করছে।

এই উদ্যোগটি বিভিন্ন সেক্টরে 20,000 এরও বেশি কাজের সুযোগ তৈরি করবে বলে আশা করা হচ্ছে। এটি ছাড়াও, 5G বুম ভারতের টেলিকম বাজারে বড় কোম্পানিগুলিতে নতুনদের জন্য 1,000 টিরও বেশি কাজের সুযোগ তৈরি করবে বলে আশা করা হচ্ছে।

এছাড়াও, টিমলিজ রিপোর্টের অনুমান অনুসারে, ভারতীয় পরামর্শদাতা সংস্থাগুলি চলতি অর্ধ বছরে ব্যবসায়িক অপারেশন, সফ্টওয়্যার ডেভেলপমেন্ট, সাইবার নিরাপত্তা, ক্লাউড প্রযুক্তি, ডেটা সায়েন্স ইত্যাদির মতো প্রযুক্তিতে 5,000 জনেরও বেশি নতুনদের নিয়োগ করবে বলে আশা করা হচ্ছে৷ Tier-2 এবং Tier-3 শহরে প্লেসমেন্ট বৃদ্ধির বিষয়ে বলতে গিয়ে, Roose বলেন যে অনলাইন লার্নিং, রিমোট লার্নিং, ভার্চুয়াল লার্নিং এর ধারণা দক্ষতা বাড়াতে সাহায্য করেছে। মেট্রো এবং ছোট শহরের মধ্যে পার্থক্য এখন ঝাপসা হয়ে আসছে।