ICSE, ISC Board Exam 2020: অন্য রাজ্যে চলে গেলে সেখানের স্কুল থেকেই পরীক্ষা দেওয়া যাবে, সিদ্ধান্ত ISCE কাউন্সিলের

নতুন দিল্লি, ৩০ মে: লকডাউন চলাকালীন যে সব পরীক্ষার্থী বিভিন্ন রাজ্য বা জেলায় চলে এসেছে তারা সেখানেই নিকটবর্তী স্কুল থেকে বোর্ডের পরীক্ষায় বসতে পারবে। তাদের আর আগের সেন্টারে পরীক্ষা দিতে আসতে হবে না। এই সিদ্ধান্তের কথা জানাল CISCE। শনিবার প্রেস বিজ্ঞপ্তি দিয়ে বোর্ডের তরফে জানানো হয়েছে, "‌লকডাউন এবং করোনাভাইরাস সংক্রমণের জেরে পরীক্ষা কেন্দ্রের বদলের জন্য বোর্ডের কাছে অনেক আবেদন এসেছে স্কুল এবং অভিভাবকদের কাছ থেকে। আবেদনে জানানো হয়েছে, বহু ছাত্র-ছাত্রী তাদের স্কুলের কাছাকাছি বা স্কুলের জেলাতেই উপস্থিত নেই। তাই তারা স্কুল থেকে ICSE ও ISC পরীক্ষা দিতে পারবে না। তাই বোর্ডের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তারা যে এলাকায় বর্তমানে রয়েছে সেই এলাকার নিকটবর্তী অনুমোদিত স্কুল থেকে পরীক্ষা দিতে পারবে। তবে সে ক্ষেত্রে ছাত্রছাত্রীদের আবেদন করতে হবে তাদের স্কুল মারফত।"

বোর্ডের তরফে আরও জানানো হয়েছে যে যারা পরীক্ষা কেন্দ্রের বদল চায় তাদের ৭ জুনের মধ্যে বোর্ডের আবেদন করতে হবে। স্কুলের মাধ্যমে আবেদন জানাতে হবে। এর জন্য ছাত্র-ছাত্রীদের আলাদা করে ফি বা চার্জ দিতে হবে না। এছড়াও আরও একটি বড় ঘোষণা করেছে বোর্ড। CISCE জানিয়েছে, করোনাভাইরাস লকডাউনের কারণে যে সমস্ত ছাত্রছাত্রীরা এ বছর ICSE ও ISC পরীক্ষা দিতে পারবে না কম্পার্টমেন্টাল পরীক্ষার সঙ্গে তাদের পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে।

২২ মে ক্লাস টেন ও ক্লাস টুয়েলভের বাকি থাকা বোর্ডের পরীক্ষা নেওয়ার দিন ঘোষণা করে CICSE। ICSE-র ক্লাস টেনের পরীক্ষা ২ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত নেওয়া হবে। অন্যদিকে ISC-র ক্লাস টুয়েলভের পরীক্ষা ১ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত নেওয়া হবে। পরীক্ষার্থীদের জন্য বিশেষ গাইডলাইনও প্রকাশ করেছে CICSE। ISC-র ক্লাস টুয়েলভের ৮টি বিষয়ের পরীক্ষা বাকি রয়েছে, অন্যদিকে ICSE বা ক্লাস টেনের ৬টি বিষয়ের জন্য পরীক্ষা বাকি রয়েছে। বাকি থাকা পরীক্ষাগুলি নেওয়ার ৬-৮ সপ্তাহের মধ্যে কাউন্সিল ফলাফল ঘোষণা করবে।