CBSE Class 12 Result 2021 Declared: CBSE-র দ্বাদশ শ্রেণিতে পাশের হার ৯৯.৩৭%
(Photo Credits: Wikimedia Commons)

নতুন দিল্লি, ৩০ জুলাই: শুক্রবার বেলা ২টোয় প্রকাশিত হল CBSE-র দ্বাদশ শ্রেণির ফল (CBSE Class 12 Result)। এবছর পাশের হার ৯৯.৩৭%। দিল্লিতে পরীক্ষার ফলাফল সবথেকে ভাল। সেখানে উত্তীর্ণ ৯৯.৮৪% ছাত্রছাত্রী। cbseresults.nic.in এবং cbse.gov.in- এই দুটি ওয়েবসাইট থেকে ফলাফল জানা যাবে। করোনা মহামারীর কারণে এবছর পরীক্ষা বাতিল হয়। মূল্যায়নের ভিত্তিতে পড়ুয়াদের নম্বর দেওয়া হয়। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে সমস্ত বোর্ডের ফলাফল প্রকাশ করতে হবে বলে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

অন্য প্রক্রিয়ায় ফলাফল জানতে, ইন্টার অ্যাকটিভ ভয়েস রেসপন্স সিস্টেমের মাধ্যমে দিল্লির ক্ষেত্রে ফোন করতে হবে ২৪৩০০৬৯৯ নম্বরে। দিল্লির বাইরে হলে ফোন করতে হবে ০১১-২৪৩০০৬৯৯ নম্বরে। আরও পড়ুন, CBSE-র দ্বাদশ শ্রেণির ফল প্রকাশিত, ফলাফল জানুন cbseresults.nic.in ওয়েবসাইটে

দিন কয়েক আগে ইউজিসি জানিয়ে দেয়, আগামী অক্টোবরের মধ্যে নয়া শিক্ষাবর্ষ শুরু করতে হবে। বোর্ডের পরীক্ষার ফলাফল ৩১ জুলাইয়ের মধ্যে প্রকাশ করতে হবে। ভর্তির প্রক্রিয়া ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করে ১ অক্টোবর থেকে নয়া শিক্ষাবর্ষ শুরু করার নির্দেশ দেওয়া হয়। সব রাজ্যের কলেজের অধ্যক্ষ এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কাছে এই নির্দেশ পাঠানো হয়। সেমতোই শুরু হবে কলেজে ভর্তির প্রক্রিয়া।