Education: শিক্ষা ব্যবসার জিনিস নয়, টিউশন ফি সাধ্যের মধ্যে রাখার নির্দেশ সুপ্রিম কোর্টের
Supreme Court (Photo Credits: IANS)

নয়াদিল্লি: শিক্ষা (Education) ব্যবসার (business) জিনিস নয়, যেখান থেকে লাভ (profit) করতেই হবে। তাই প্রতিমাসের টিউশন ফি (tuition) সবসময় অভিভাবকদের সাধ্যের মধ্যে রাখতে হবে। সোমবার একটি মামলার শুনানির সময় এই নির্দেশই দিল দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট (Supreme Court)।

২০১৭ সালের ৬ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশ সরকার (Andhra Pradesh Government) প্রতিবছর একজন ডাক্তারি পড়ুয়ার প্রতিবছরের ফি ২৪ লক্ষ টাকা করার সিদ্ধান্ত নেয়। যা আগের থেকে সাতগুণ বেশি। এই সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা দায়ের হয় অন্ধ্রপ্রদেশ হাইকোর্টে। হাইকোর্ট সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে রায় দেয়। এরপরই অন্ধ্রপ্রদেশ সরকারের তরফে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়।

সোমবার এই মামলার শুনানির সময় উভয়পক্ষের বক্তব্য শোনার পর হাইকোর্ট সিদ্ধান্তেই সায় দেয় সুপ্রিম কোর্টের বিচারপতি এমআর শাহ (MR Shah) ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার (Sudhanshu Dhulia) ডিভিশন বেঞ্চ। এপ্রসঙ্গে বিচারপতিরা জানান, অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট এই মামলা যে সিদ্ধান্ত জানিয়েছে আমরা সেটাকেই মান্যতা দিচ্ছি। কারণ আগের থেকে সাতগুণ বাড়িয়ে প্রতিবছর ২৪ লক্ষ টাকা ফি নেওয়ার সিদ্ধান্ত সঠিক নয়। শিক্ষা লাভ করার ব্যবসা নয়। টিউশন ফি সবসময় সাধ্যের মধ্যে রাখতে হবে।