Data Theft: JustDial-এর মতো প্ল্যাটফর্মের সাহায্যে সরকার ও ১৬ কোটি ৮০ লক্ষ ভারতীয়ের গোপনীয় তথ্য চুরি! ধৃত ৯
Photo Credits: ANI

সাইবারাবাদ: দেশজুড়ে ছড়িয়ে থাকা বিশাল বড় একটি তথ্য চুরির চক্রের (Data Theft gang) পর্দাফাঁস করল তেলেঙ্গানার (Telangana) সাইবারাবাদের (Cyberabad) পুলিশ। সরকার (Govt), বিভিন্ন নামজাদা সংস্থা (important orgs) ও ১৬ কোটি ৮০ লক্ষ ভারতীয় নাগরিকের (Indian citizens) স্পর্শকাতর (sensitive) এবং গোপন তথ্য (confidential data) চুরি করে বিভিন্ন পরিষেবা কোম্পানিকে বিক্রি অভিযোগে গ্রেফতার হল ৯ জন। বৃহস্পতিবার তাদের দিল্লি ও পুনে থেকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, ওই প্রতারকদের কাছে দেশের প্রথম ৬টি ব্যাঙ্কের সমস্ত গ্রাহকের তথ্য রয়েছে। তারা স্পর্শকাতর ও গোপন তথ্য চুরি করে বিক্রি করেছে সেনা বা নিরাপত্তাকর্মী, এনার্জি সেক্টরের সঙ্গে যুক্ত থাকা গ্রাহক, ব্যাঙ্কের গ্রাহক, গ্যাস এজেন্সির গ্রাহক, বড়লোক, ডিমাট অ্যাকাউন্ট হোল্ডার এমনকী পড়ুয়াদেরও। এই বিষয়ে সাইবারাবাদের পুলিশ কমিশনার স্টিফেন রবীন্দ্র জানান, এটি একটি বিশাল বড় মামলা। এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে পরবর্তী তদন্তের জন্য চিঠি লেখা হবে।

এপ্রসঙ্গে তিনি বলেন, "ধৃতরা সরকার ও গুরুত্বপূর্ণ সংগঠনগুলির স্পর্শকাতর ও গোপনীয় তথ্য চুরি করে বিক্রি করার পাশাপাশি ১৬ কোটি ৮০ লক্ষ ভারতীয় নাগরিকের ব্যক্তিগত এবং গোপনীয় তথ্য বেচে দিয়েছে। জাস্ট ডায়াল (JustDial) ও এই ধরনের বিভিন্ন প্ল্যাটফর্মের মাধ্যমে বিভিন্ন তথ্য বিক্রি করেছে তারা। যখন কোনও মানুষ জাস্ট ডায়াল বা ওই ধরনের কোনও পরিষেবা সংস্থার টোল-ফ্রি নম্বরে ফোন করে নিজের গোপন তথ্য শেয়ার করেন তখন তাঁদের প্রশ্নগুলি তালিকাভুক্ত হয়ে যায় এবং নির্দিষ্ট পরিষেবা সংস্থার কাছে চলে যায়। এরপর প্রতারকরা নিজেদের মক্কেল বা অন্যদের ফোন করে তথ্যের নমুনা পাঠায়। তাদের গ্রাহকরা তথ্য কেনার জন্য সম্মতি জানালে টাকা নিয়ে তথ্য বিক্রি করে দেয়। আর এই তথ্যগুলি ব্যবহার হয় অপরাধমূলক কাজে। এই চক্র চালানোর জন্য প্রতারকরা ডাটা মার্ট ইনফোটেক (Data Mart Infotech), গ্লোবাল ডাটা আর্টস (Global Data Arts ) এবং এমএস ডিজিটাল গ্রো (MS Digital Grow) নামে তিনটি অনথিভুক্ত কোম্পানিও খুলেছিল।"