COVID-19 Vaccination: ভারতে মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৫০ শতাংশ কমপক্ষে টিকার একটি ডোজ পেয়েছেন
প্রতীকি ছবি

নতুন দিল্লি, ২৭ অগাস্ট: ভারতে মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৫০ শতাংশ কমপক্ষে কোভিডের (COVID-19) একটি টিকা (Vaccine) নিয়েছেন। গতকাল পর্যন্ত দেশে ৬১ কোটি ২২ লাখ ৮ হাজার ৫৪২ ডোজ কোভিড টিকা দেওয়া হয়েছে। তার মধ্যে গতকাল দেওয়া হয়েছে প্রায় ৮০ লাখ ডোজ। স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্দাভিয়া (Mansukh Mandaviya) দেশের এই সাভল্যকে অভূতপূর্ব মাইলফলক হিসেবে বর্ণনা করেছেন। তিনি টুইটারে লিখেছেন, এর অর্থ হল যে ভারতে উল্লেখযোগ্য সংখ্যক মানুষের ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার সুরক্ষা রয়েছে।

কোভিড অতিমারির তৃতীয় ঢেউ ঠেকাতে কেন্দ্রীয় সরকার চলতি বছরের ডিসেম্বরের মধ্যে জনসংখ্যার ৬০ শতাংশকে দুটি টিকা দিয়ে দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে। ডিসেম্বরে ওই লক্ষ্য অর্জনে সারা দেশে প্রতিদিন ১০.৯ মিলিয়ন ডোজ দিতে হবে। তবে এখনও পর্যন্ত টিকাকরণের ক্ষেত্রে চিনের পেছনেই রয়েছে ভারত। আরও পড়ুন: COVID-19 Cases In India: ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ৪৪,৬৫৮ জন, মৃত্যু ৪৯৬ জনের

গত ২৪ ঘণ্টায় সারা দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৬৫৮ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ৪৯৬ জনের। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩২ হাজার ৯৮৮ জন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের (Health Ministry) পরিসংখ্যান অনুযায়ী, দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ২৬ লাখ ৩ হাজার ১৮৮ জন। তার মধ্যে সুস্থ হয়েছেন ৩ কোটি ১৮ লাখ ২১ হাজার ৪২৮ জন। বর্তমানে চিকিৎসা চলছে ৩ লাখ ৪৪ হাজার ৮৯৯ জনের। করেনায় দেশে মোট প্রাণ হারিয়েছেন ৪ লাখ ৩৬ হাজার ৮৬১ জন।