Rahul Gandhi: আসন সমঝোতায় টানাটানি, তবু মমতাকে ইন্ডিয়ার আসনে বসালেন রাহুল গান্ধী
Mamata Banerjee, Rahul Gandhi (Photo Credit: Instagram)

ক মাস আগেও দেখে মনে হচ্ছিল বিজেপির বিরুদ্ধে একটা মরণকামড় দিতে মরিয়া INDIA-জোটের নাম দিয়ে দেশের বিরোধী দলগুলি। কিন্তু ভোট এগিয়ে আসতেই ছন্নছাড়া কংগ্রেস, তৃণমূল, আপ সহ ২৬টি দলের ইন্ডিয়া জোট। জোট তৈরির কারিগর নীতীশ কুমার বিজেপির হাত ধরে মাথায় হাত ফেলেছেন বিরোধীদের। তার মধ্যে আবার তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় তোপ দেগেছেন কংগ্রেসকে। ভারত জোড়া যাত্রায় আমন্ত্রন পাননি বলে সমাজবাদী পার্টি-র প্রধান অখিলেশ যাদবও বেসুরে বাজছেন। ইন্ডিয়া জোটকে তীব্র কটাক্ষ করে গতকাল, সোমবার সংসদে বক্তব্যও রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তবে এতসবের মধ্যেও ইন্ডিয়া জোটকে নিয়ে আশার কথা শোনালেন কংগ্রেসের শীর্ষ নেতা তথা সাংসদ রাহুল গান্ধী। বাংলায় আসন সমঝোতার সম্ভাবনা ভেস্তে গেলেও রাহুল বললেন, " মমতা বন্দ্যোপাধ্যায় দারুণভাবে 'INDIA'জোটের সঙ্গে আছেন। জেডি (ইউ)ছাড়া বেশীরভাগ দলই আমাদের জোটে আছে। নীতীশ কুমার জোট ছেড়ে বিজেপির সঙ্গে গিয়েছেন। আপনার নিশ্চই বুঝতে পারছেন কী কারণে তিনি ছেড়ে গেলেন। তাতে কোনও অসুবিধা হবে না। আমাদের লড়াইটা নীতির, অন্য়ায়ের বিরুদ্ধে। আমাদের (INDIA) আপোষহীন লড়াইয়ে কারা ছেড়ে গেলেন সেটার থেকে অনেক বেশী গুরুত্বপূর্ণ কার লড়ছেন। বিহারে আমরা ইন্ডিয়া জোটের ছাতার তলাতেই লড়ব।"ইডি, সিবিআই সহ কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহারের অভিযোগ তুলে তীব্র কটাক্ষ করেন রাহুল।

দেখুন ভিডিয়ো

কংগ্রেসের হিসেব, নীতীশের ছেড়ে যাওয়ায় বিহারে আসন সমঝোতা ও বিজেপি বিরোধী লড়াইয়ে সুবিধা হবে। বাংলা, পঞ্জাব, কেরলে আসন সমঝোতা না হলেও কোনও সমস্য়া হবে না। কারণ তাতে বিরোধী ভোট একজোট হয়ে বিজেপির বাক্সে পড়বে না। তবে দিল্লিতে আপের সঙ্গে সঙ্গে জোট গড়তে আগ্রহী কংগ্রেস।

মহারাষ্ট্রে শিবসেনা (উদ্ধব ঠাকরে), এনসিপি-র পাশাপাশি ছোট দলগুলির সঙ্গে জোট গড়তে চায় হাত শিবির। মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশ, গুজরাট, তেলাঙ্গানা, কর্ণাটকের মত রাজ্যে লড়াইটা সরাসরি বিজেপি-কংগ্রেসের। সেখানে আসন সমঝোতা নিয়ে সমস্যা নেই। উত্তর প্রদেশে অখিলেশ যাদবের সঙ্গে কংগ্রেস আসন সমঝোতার বিষয়টি শেষ পর্যায়ে। ওডিশায় নিজেদের মত করে ঘর গোচাচ্ছে হাত শিবির। অসম, ত্রিপুরা,ও উত্তর পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যে আসন সমঝোতা নিয়ে আলোচনা এখনও মাঝ পর্যায়ে। জম্মু-কাশ্মীরে আসন সমঝোতা নিয়ে ন্য়াশনল কনফারেন্স-পিডিপি-র সঙ্গে ঘোষণা সময়ের অপেক্ষা। চণ্ডিগড়, লাক্ষাদ্বীপ, লাদাখের মত কেন্দ্রশাসিত অঞ্চলে কংগ্রেস ইন্ডিয়া জোট বজায় রেখে নিজেদের প্রার্থী দিতে আগ্রহী।