Coal India Recruitment 2019: কোল ইন্ডিয়া লিমিটেড- এ  ৯০০০ খালি পদে ব্যাপক কর্মী নিয়োগের ঘোষণা
প্রতীকী ছবি (Photo Credits: unsplash.com)

কোল ইন্ডিয়ায় (Coal India) ব্যাপক চাকরির সুযোগ। সারা দেশ জুড়ে লক্ষ লক্ষ চাকরি সন্ধানীদের জন্যে বিশাল বড় সুযোগ। অর্থনৈতিক মন্দা (Economic slowdown) ও কর্মক্ষেত্রের ছাটাই (manpower reduction) চিন্তার ভাঁজ ফেলেছিল চাকরি সন্ধানীদের কপালে। সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ৯,০০০ খালি পদের (9000 recruitment) জন্যে খুব শীঘ্রই চাকরিতে নিয়োগ করা হবে। কবে থেকে চাকরির নিয়োগ শুরু হবে তাও জানিয়ে দেওয়া হবে। এর মধ্যে ৪০০০ জনকে মূল কোম্পনির জন্য কর্মী নিয়োগ করবে। আটটি অধীনস্থ সংস্থা টেকনিক্যাল কর্মী নিয়োগ করবে।

সংবাদমাধ্যমের বক্তব্য অনুযায়ী এটি এই দশকের সবচেয়ে বড় নিয়োগ হতে চলেছে। গতবছর ১২০০ কর্মী নেওয়া হয়েছিল। সিআইএল-র (CIL) একজন কর্মকর্তা (Executive) জানান, 'অনেকদিন ধরেই পদ খালি ছিল। প্রায় এক দশক পর এত বড় নিয়োগ হতে চলেছে। আমরা গতবছর মাত্র ১২০০ কর্মী নিযুক্ত করতে পেড়েছিলাম। ৯০০ টি পদের জন্য বিজ্ঞাপন দেওয়া হবে। ৪০০ জনকে ক্যাম্পাসিং দেওয়া হবে। এছাড়াও প্রায় ১০০ জনকে মেডিকেল অফিসারদের জন্য নেওয়া হবে। আমরা ইতিমধ্যে ৪০০ জন কর্মকর্তা নিয়োজিত হয়েছে যাদের মধ্যে অনেকেই চিকিৎসক। বাকিদের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হবে। আরও পড়ুন, টোকিও-র টিকিট কেটে দেশের প্রথম কুস্তিগীর হিসাবে ২০২০ অলিম্পিকে বিনেশ ফোগাত

গত তিন বছরে প্রায় ১২,০০০ জন অবসর নিয়েছিলেন। কিন্তু এই খালি পদ খালিই পড়েছিল বহুদিন ধরে। ২,৩৫০ টি এমন কিছু প্রার্থী নেওয়া হবে যাদের পরিবারের কোনো সদস্য অবসরের পূর্বেই মারা গিয়েছেন এমন পরিবারের সদস্যদের। ৮০০ জন নিযুক্ত হবে নন- টেকনিক্যাল টিমে।